June 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, April 27th, 2023, 8:17 pm

কাশ্মীরে বিশ্বের সবচেয়ে উঁচু রেল সেতুখুলে দেওয়া হবে

অনলাইন ডেস্ক :

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের চিনাব নদীর ওপর নির্মিত হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু রেল সেতু। শিগগিরই খুলে দেওয়া হবে বিশ্বের সবচেয়ে উঁচু রেল সেতুটি। চেনাব নদীর ওপর সেতুটি তৈরি হয়েছে। এটি এক হাজার ৩১৫ মিটার দীর্ঘ (৪,৩১৪ ফুট) এবং নদীর তলদেশ থেকে ৩৫৯ মিটার উঁচু (১,১৭৭ ফুট)।

এই সেতু খুলে দেওয়ার মধ্য দিয়ে ভারতের প্রত্যন্ত অঞ্চলটিকে ভারত তার বিশাল রেল নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত করবে।প্যারিসের আইফেল টাওয়ারের চেয়েও উঁচু এই সেতুটি কাশ্মীরের দক্ষিণ জম্মু এলাকার রিয়াসি জেলার বাক্কাল এবং কৌরি গ্রামের মধ্যে অবস্থিত। শীতের সময় বিতর্কিত এই অঞ্চলের একটি বড় অংশ বাকি ভারতের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ত। ১৬৮ মিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত সেতুটি উধমপুর-শ্রীনগর-বারামুল্লা রেল লিংক প্রকল্পের অংশ। যা এই অঞ্চলের প্রধান শহর শ্রীনগরকে ভারতের মূল ভূখ-ের সঙ্গে রেল নেটওয়ার্কের মাধ্যমে সংযুক্ত করবে। এই সেতুর কাজ শুরু হয়েছিল ১৯৯৯ সালে। হাজার হাজার কর্মী এবং শত শত প্রকৌশলী মিলে তৈরি করেছে এই সেতু।

২৮ হাজার টন ইস্পাত দিয়ে তৈরি আর্চ সেতুটিকে একটি বিস্ময় হিসেবে বিবেচনা করা হয়। কারণ সেতুটি উচ্চ ভূমিকম্পপ্রবণ এলাকায় নির্মিত। রুক্ষ এবং অসম ভূখ-ে ঘন ঘন ভূমিধস এবং খারাপ আবহাওয়াও দেখা দেয়। কাশ্মীর উপত্যকা এবং ভারতের মূল ভূখ-ের মধ্যে সরাসরি কোনো রেল যোগাযোগ নেই। এই সেতুর মাধ্যমে তা সম্ভব হলো। সূত্র : আলজারিরা