December 6, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 7th, 2021, 12:10 pm

কিংবদন্তী অভিনেতা দিলীপ কুমার আর নেই

অনলাইন ডেস্ক :

উপমহাদেশের কিংবদন্তী অভিনেতা দিলীপ কুমার আজ সকালে মুম্বাইয়ের একটি হাপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৯৮ বছর। তিনি দীর্ঘ দিন যাবত বার্ধক্যজনিত জটিলতায় ভূগছিলেন। গত ৩০ জুন তীব্র শ্বাস কষ্ট নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। মারা যাওয়ার সময় তার স্ত্রী সায়রা বানু পাশে ছিলেন। গত কয়েকদিন ধরেই তিনি মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালের আইসিইউতে ভর্তি ছিলেন।
দুই দিন আগেও তার শারিরীক অবস্থা স্থিতিশীল ছিল বলে স্ত্রী সায়রা বানু এক টুইট বার্তায় জানিযেছেন। সায়রা বানু টুইট বার্তায় লিখেছেন, দিলীপ কুমারের শারিরীক অবস্থা এখন অনেকটাই স্থিতিশীল। আমরা তাকে বাড়িতে নিয়ে যেতে চাই। কিন্তু চিকিৎসকদের অনুমতি মিলেনি। আজ সকাল সাড়ে সাতটায় হাসপাতালের আইসিইউতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বর্ষীয়ান এই অভিনেতার মৃত্যুতে ভারতীয় চলচ্চিত্রাঙ্গনে শোকের ছায়া নেমে আসে।
উল্লেখ্য,বলিউডের ‘ট্রাজেডি কিং’ খ্যাত দিলীপ কুমার ৬৫টির ও বেশি সিনোমায় অভিনয় করেন। তার অভিনীত সিনোমা গুলোর মধ্যে উল্লেখ্যযোগ্য হচ্চে-‘দেবদাস’, ‘মুঘল-এ-আজম,’ ‘গঙ্গা যমুনা’ ‘মধুমতি’, ‘রাম অউর শ্যাম,’ ‘দিদার’, ‘আন্দাজ,’ ‘মেলা’, ‘বাবুল’, ‘যোগান’, ইত্যাদি।
তাকে শেষ দেখা গিয়েছিল ১৯৯৮ সালে ‘কিলা’, ছবিতে। ১৯৪৬ সালে দিলীপ কুমার প্রথম ‘জোয়ার ভাটা’, ছবিতে অভিনয় করেন।
বর্ষীয়ান অভিনেতা দিলীপ কুমার ১৯২২ সালের ১১ ডিসেম্বর জন্ম গ্রহণ করেন। তার প্রকৃত নাম মোহাম্মদ ইউসুফ খান।
ভারত সরকার ১৯৯১ সালে তাকে‘পদ্মাভূষণ’ খেতাব দেন। তার তিন বছর পরই তাকে দেয়া হয় ‘রাজা সাহেব ফালকে’ পুরস্কার।
১৯৬০ সালে ভারতের অন্যতম ব্যবসাসফল সিনেমা ‘মুঘল-এ-আজম’, দিলীপ কুমারের ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দেয়।