June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, April 8th, 2024, 2:42 pm

কিউবার রাষ্ট্রীয় পদক পেলেন বাংলাদেশের ২ চিকিৎসা বিজ্ঞানী

কিউবার রাষ্ট্রীয় পদক পেয়েছেন বাংলাদেশের দুই চিকিৎসা বিজ্ঞানী। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল ও জাপানের ঔতা বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেন্টার ফর গ্লোবাল অ্যান্ড লোকাল ইনফেকশাস ডিজিজেজ-এর ভিজিটিং রিসার্চার ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবর।

এ বছরের ১ এপ্রিল কিউবায় রাষ্ট্রীয় পদকে ভূষিত তারা।

কিউবার ভারাদেরো শহরে আয়োজিত এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে সেদেশের রাষ্ট্রপতির পক্ষে তাদের হাতে ‘কার্লোস জে. ফিনলে অর্ডার’ তুলে দেন বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ বিষয়ক মন্ত্রী এডওয়ার্ডো মার্টিনেজ ডায়েজ।

‘কার্লোস জে. ফিনলে অর্ডার’ বিজ্ঞানে গবেষণায় সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক। এর আগে কিউবার রাষ্ট্রপতি এ সংক্রান্ত একটি ডিক্রি জারি করেন।

ইয়েলো ফিভারের আবিস্কারক ও নোবেল পুরস্কারের জন্য মনোনিত প্রথম কিউবান নাগরিক কার্লোস জে. ফিনলের নামে কিউবান সরকার এই পদকটি প্রবর্তন করেছেন।

বিজ্ঞানে অবদানের জন্য কিউবার সরকার প্রতি বছর দেশি-বিদেশি বিজ্ঞানীদের ‘কার্লোস জে. ফিনলে অর্ডার’-এ সন্মানিত করে থাকেন। এছাড়াও ২০১৮ সালে রসায়নে নোবেল বিজয়ী মার্কিন বিজ্ঞানী অধ্যাপক ড. জর্জ পি. স্মিথও পদক লাভ করেছেন।

পদক প্রাপ্তির পর নিজের প্রতিক্রিয়া জানিয়ে অধ্যাপক ডা. স্বপ্নীল বলেন, ‘চিকিৎসক এবং চিকিৎসা বিজ্ঞানীর দ্বৈতসত্তা বজায় রাখাটা এদেশে বিশেষ করে খুবই চ্যালেন্জিং। কিউবার সরকারের প্রতি আমার অশেষ কৃতজ্ঞতা। কারণ এ ধরনের স্বীকৃতি সমস্ত কষ্টকে ভুলিয়ে দিয়ে নতুনভাবে এগিয়ে যেতে উৎসাহ যোগায়।’

উল্লেখ্য, ‘ন্যাসভ্যাক’ নামক হেপাটাইটিস বি’র একটি নতুন ওষুধ উদ্ভাবনের জন্য কিউবান একাডেমি অব সাইন্সেস ২০১৯ সালে অধ্যাপক ডা. স্বপ্নীল ও ডা. আকবরকে কিউবান ও জাপানি কো-রিসার্চারদের সঙ্গে একাডেমি অব সাইন্সেসের সর্বোচ্চ পদক ‘প্রিমিও ন্যাশনাল’ দেয়। এ ছাড়াও অধ্যাপক ডা. স্বপ্নীল ২০২১ সালে বাংলাদেশ একাডেমি অব সাইন্সেসর সর্বোচ্চ পুরস্কার ‘বাস গোল্ড মেডেল এওয়ার্ড’-এ ভূষিত হন।

‘ন্যাসভ্যাক’ ছাড়াও অধ্যাপক ডা. স্বপ্নীল ফ্যাটি লিভার, লিভার সিরোসিস ও লিভার ক্যন্সার চিকিৎসায় স্টেম সেল এবং হার্বাল মেডিসিন নিয়ে গবেষনা করছেন।

—–ইউএনবি