June 29, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 8th, 2022, 4:19 pm

কিউবায় পাঁচ তারকা হোটেলে বিস্ফোরণে নিহত বেড়ে ২৭, অনুসন্ধান অব্যাহত

অনলাইন ডেস্ক :

কিউবার রাজধানী হাভানার হোটেল সারাটোগা বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের উদ্ধারে অনুসন্ধান অব্যাহত রয়েছে। শনিবার পর্যন্ত ২৭ জনের লাশ উদ্ধার করা হয়েছে।

এর আগে শুক্রবার প্রাকৃতিক গ্যাস লিক হওয়ায় ৯৬ রুমের হোটেলটিতে বিস্ফোরণ ঘটে। পুরাতন হাভানার ১৯ শতকে তৈরি এই স্থাপনাটিতে বিস্ফোরণের সময় কোনও অতিথি ছিল না। মহামারির দুই বছর হোটেলটি বন্ধ ছিল, এরপর মঙ্গলবার ফের চালু হওয়ার পরও হোটেলটির সংস্কার কাজ চলছিল।

শনিবার সন্ধ্যায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় পরিচালিত হাসপাতালের প্রধান ডা. জুলিও গুয়েরা ইজকুয়ের্দো ৮১ জন আহতসহ ২৭ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। নিহতদের মধ্যে চার শিশু ও এক গর্ভবতী নারীর কথাও জানান তিনি।

স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজ এক টুইটে জানান, নিহতদের মধ্যে একজন স্প্যানিশ পর্যটক রয়েছেন এবং অন্য একজন স্প্যানিশ গুরুতর আহত হয়েছেন।

কিউবান কর্তৃপক্ষও পর্যটকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে এবং তার সঙ্গী আহত হয়েছে বলে জানিয়েছে।

কিউবান পর্যটন মন্ত্রী ডালিলা গঞ্জালেজ বলেছেন, একজন কিউবান-আমেরিকান পর্যটকও আহত হয়েছেন।

হোটেলটির মালিক গ্রুপো দে তুরিসমো গাভিওটা এসএ-এর প্রতিনিধিরা শনিবার একটি সংবাদ সম্মেলনে বলেন,৫১ জন কর্মী সেসময় হোটেলের ভিতরে ছিলেন; পাশাপাশি দু’জন লোক সংস্কারে কাজ করছেন। এদের মধ্যে ১১ জন নিহত, ১৩ জন নিখোঁজ এবং ছয়জন হাসপাতালে ভর্তি।

পর্যটন মন্ত্রী গঞ্জালেজ বলেছেন, বিস্ফোরণের কারণ অনুসন্ধানে এখনও তদন্ত চলছে। তবে একটি বড় ক্রেন দিয়ে শনিবার ভোরে হোটেলের ধ্বংসস্তূপ থেকে একটি পোড়া গ্যাস ট্যাঙ্কার তোলা হয়েছে।

যদিও কোনও পর্যটক আহত হওয়ার খবর পাওয়া যায়নি, তবে বিস্ফোরণটি দেশটির পর্যটন শিল্পের জন্য আরেকটি ধাক্কা।

কারণ করোনাভাইরাস মহামারির ফলে কিউবার পর্যটনশিল্প ক্ষতিগ্রস্ত হয়, তারও আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আরোপিত কঠোর নিষেধাজ্ঞা বাইডেন প্রশাসন বহাল রাখায় দেশটির পর্যটনশিল্পকে কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হচ্ছে।

দীর্ঘদিন ধরে দ্বীপদেশটিতে মার্কিন পর্যটকদের ভ্রমণ সীমিত এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত কিউবানদের পক্ষ থেকে কিউবায় নিজেদের পরিবারের কাছে রেমিট্যান্স পাঠানোয় সীমাবদ্ধতা ছিল।

এই বছরের শুরুর দিকে পর্যটনশিল্প কিছুটা পুনরুজ্জীবিত হতে শুরু করে। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে রুশ দর্শনার্থীদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর শনিবার এক সফরে হাভানায় পৌঁছেছেন। রবিবার সকালে তিনি দিয়াজ ক্যানেলের সঙ্গে দেখা করার এবং রবিবার রাতে মেক্সিকোতে ফিরে যাওয়ার কথা রয়েছে।