April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, February 20th, 2024, 8:44 pm

কিমকে গাড়ি উপহার দিলেন পুতিন

অনলাইন ডেস্ক :

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনকে একটি গাড়ি উপহার দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। পিয়ংইয়ংয়ের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) এ কথা জানিয়েছে। দুই দেশের মধ্যে পর্যটন থেকে প্রতিরক্ষা খাতে সম্পর্ক জোরদারের প্রেক্ষাপটে পুতিন কিমের ব্যক্তিগত ব্যবহারের জন্য গাড়িটি উপহার দিয়েছেন। গত বছরের সেপ্টেম্বরে কিম ও পুতিনের মধ্যকার বৈঠকের পর থেকেই দুই দেশর মধ্যে ঘনিষ্ঠতা ক্রমেই বেড়ে চলেছে। মূলত ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ ও উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি এগিয়ে নেওয়ার বিষয়টি নিয়ে পশ্চিমা বিশ্ব দুই দেশের সঙ্গে প্রায় একই ধরনের আচরণ করায় তাদের মধ্যে সম্পর্ক ঘনিষ্ঠ হয়েছে।

রাশিয়া সফরকালে পুতিনের সংগ্রহে থাকা প্রেসিডেনশিয়াল অরাস সিনেট লিমোজিন পরিদর্শন করেন কিম। কিম তখন নিজস্ব ট্রেনে করে নিজের একটি মেব্যাক লিমোজিন নিয়ে গিয়েছিলেন। উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ বলছে, ১৮ ফেব্রুয়ারি রাশিয়ার তৈরি গাড়িটি কিমের ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। কেসিএনএর খবরে আরো বলা হয়েছে, কিম ইয়ো জং রুশ পক্ষের কাছে পুতিনের প্রতি কিমের ধন্যবাদ বার্তা পৌঁছে দিয়েছেন। তিনি বলেছেন, কিম ও পুতিনের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের নিদর্শন এই গাড়ি।

তবে রাশিয়া নির্মিত গাড়িটির নির্মাতা ও মডেল প্রকাশ করা হয়নি। রাশিয়া থেকে গাড়িটি কীভাবে উত্তর কোরিয়ায় পাঠানো হয়েছে, সে বিষয়েও বিস্তারিত জানানো হয়নি। উল্লেখ্য, কিমের বিলাসবহুল বিদেশি গাড়ির সংগ্রহ রয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রপ্তানি নিষেধাজ্ঞা ভেঙে কিম কীভাবে বিলাসবহুল বিদেশি গাড়ি ব্যবহার করেন, তা নিয়ে অনেকের কৌতূহল রয়েছে। ধারণা করা হয়, কিমের সংগ্রহে থাকা গাড়িগুলো বেশির ভাগই বিদেশ থেকে পাচার করা। সূত্র: আলজাজিরা