February 8, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, January 17th, 2023, 7:47 pm

কিশোরগঞ্জ হাওর অঞ্চলে এলিভেটেড সড়ক নির্মাণ করবে সরকার

ছবি: পি আই ডি

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মঙ্গলবার হাওর অঞ্চলে মসৃণ ও নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ নিশ্চিত করার লক্ষ্যে কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলা সদর থেকে করিমগঞ্জ উপজেলা পর্যন্ত একটি এলিভেটেড সড়ক নির্মাণের জন্য পাঁচ হাজার ৬৫১ দশমিক ১৩ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন করেছে।

রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়।

এক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘আজকের সভায় মোট ১০ হাজার ৬৪০ দশমিক ৫৮ কোটি টাকা ব্যয়ের মোট ১১টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। মোট ব্যয়ের মধ্যে সাত হাজার ৮২৭ দশমিক ৫০ কোটি টাকা বাংলাদেশ সরকারের তহবিল থেকে এবং দুই হাজার ৮৮০ দশমিক ১৮ কোটি টাকা বিদেশি উৎস থেকে প্রকল্প সহায়তা হিসাবে নেয়া হবে।’

তিনি বলেন, ১১টি প্রকল্পের মধ্যে ছয়টি নতুন প্রকল্প এবং পাঁচটি সংশোধিত প্রকল্প।

পরিকল্পনামন্ত্রী বলেন, এলিভেটেড সড়ক নির্মাণ প্রকল্পের মূল উদ্দেশ্য মিঠামইন সদর থেকে করিমগঞ্জ উপজেলা পর্যন্ত মিঠামইন সেনানিবাসের সঙ্গে হাওর অঞ্চলে মসৃণ সড়ক যোগাযোগ স্থাপন করা।

এছাড়া কিশোরগঞ্জ সদর, ঢাকা, সিলেট ও অন্যান্য জেলার সঙ্গে ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম উপজেলার সব আবহাওয়া উপযোগী সড়ক যোগাযোগ মসৃণ ও নিরবচ্ছিন্নভাবে চালু করতে নাকভাঙ্গা সার্কেল থেকে মরিচখালী বাজার পর্যন্ত প্রায় ১৩ দশমিক ৪০ কিলোমিটার বিদ্যমান সড়ক প্রশস্ত করা হবে।

মূল প্রকল্পের কার্যক্রমের মধ্যে রয়েছে ১৫ দশমিক ১৩ কিলোমিটার এলিভেটেড সড়ক নির্মাণ, ১৩ দশমিক ৪০ কিলোমিটার বিদ্যমান সড়ক প্রশস্তকরণ, চারটি সেতু নির্মাণ, ১৩টি টোল প্লাজা নির্মাণ, টোল মনিটরিং ভবন ও চেকপোস্ট নির্মাণ এবং ১৩ কিলোমিটার অস্থায়ী সাবমার্সিবল সড়ক নির্মাণ।

ব্রিফিংয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিকল্পনা কমিশনের সদস্য ও সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন।

—-ইউএনবি