June 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 2nd, 2024, 4:20 pm

কিশোর গ্যাংয়ের উত্থান ঠেকাতে স্কাউটদের এগিয়ে আসার আহ্বান রাষ্ট্রপতির

ছবি: পি আই ডি

গতানুগতিক স্কাউটিং কার্যক্রমের পাশাপাশি শহর ও শহরতলীতে কিশোর গ্যাংয়ের উত্থান রোধে স্কাউটদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন।

বাংলাদেশ স্কাউটসের জাতীয় কাউন্সিলের ৫২তম বার্ষিক (ত্রিবার্ষিক) সাধারণ সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রপতি ও চিফ স্কাউট সাহাবুদ্দিন এ আহ্বান জানান।

স্বার্থপরতা, হিংসা-বিদ্বেষ, লোভ ও নৈতিক অবক্ষয় মানুষের ভালো গুণাবলীকে ধ্বংস করে দেয় উল্লেখ করে তিনি বলেন, স্যাটেলাইট সংস্কৃতির নেতিবাচক প্রভাব, মাদকাসক্তি, তথ্যপ্রযুক্তির অপব্যবহার কিশোর-কিশোরীদের ওপর মারাত্মক প্রভাব ফেলছে।

তিনি আরও বলেন, শহর ও শহরতলিতে কিশোর গ্যাংয়ের উত্থান এসবের বহিঃপ্রকাশ।

রাষ্ট্রপতি বলেন, ‘পত্রিকার পাতা খুললেই এসব গ্যাংয়ের সন্ত্রাসী কর্মকাণ্ডের খবর চোখে পড়ে। এতে অনেক সময় সাধারণ মানুষের দৈনন্দিন জীবন দুর্বিষহ হয়ে ওঠে।’

তরুণ প্রজন্মকে সঠিক পথে পরিচালিত করতে স্কাউটিং ইতিবাচক ও কার্যকর ভূমিকা রাখতে পারে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, গতানুগতিক স্কাউটিং কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন সামাজিক সমস্যা সমাধানে এবং বিভিন্ন জনমত গঠনে সব স্কাউটকে এগিয়ে আসতে হবে।

তিনি দ্রুত পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে তরুণ প্রজন্মকে তথ্যপ্রযুক্তি, কম্পিউটার, আন্তর্জাতিক ভাষা ও জ্ঞান বিষয়ে সর্বাধুনিক ব্যবহারিক দক্ষতা অর্জনে উৎসাহিত করার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, লক্ষ্য পূরণে স্কাউট প্রশিক্ষণ কার্যক্রম একটি উপযুক্ত প্ল্যাটফর্ম হিসেবে কাজ করতে পারে।

সাহাবুদ্দিন বলেন, ছেলে-মেয়েদের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে স্কাউট প্রশিক্ষণ কার্যকর ভূমিকা রাখতে পারে।

রাষ্ট্রপতি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট দেশে পরিণত করতে ‘ভিশন ২০৪১’ ঘোষণা করেছেন।

তিনি আরও বলেন, এ লক্ষ্য অর্জনে দেশের যুব সমাজকে মহান মুক্তিযুদ্ধের চেতনা ও সঠিক মানবিক মূল্যবোধসম্পন্ন চৌকস নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

স্কাউট আন্দোলন এক্ষেত্রে ইতিবাচক অবদান রাখতে পারে বলে উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো. আবুল কালাম আজাদ এবং প্রধান জাতীয় কমিশনার মো. মোজাম্মেল হক খান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

——ইউএনবি