May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 13th, 2022, 4:53 pm

কিয়েভের উপকণ্ঠে রুশ হামলা, মারিউপোল অবরুদ্ধ

অনলাইন ডেস্ক :

ইউক্রেনের রাজধানী কিয়েভের উপকণ্ঠসহ দেশটির অনেক শহরে বোমাবর্ষণ অব্যাহত রেখেছে রুশ বাহিনী। এদিকে কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ দেশটির দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় বন্দর নগরী মারিউপোল অবরুদ্ধ হয়ে পড়েছে। এর ফলে সহিংসতা থেকে রক্ষা পেতে বেসামরিক নাগরিকদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার চেষ্টা ব্যর্থ হচ্ছে।

রাশিয়ার আগ্রাসনে সবচেয়ে বেশি দুর্দশায় পড়েছে মারিউপোল শহর। ব্যাপক আক্রমণের মধ্যে ৪ লাখ ৩০ হাজার জনসংখ্যার শহরটিতে খাদ্য, পানি সংকট দেখা দিয়েছে। মেয়রের কার্যালয় অনুসারে, আগ্রাসনের পর শহরটিতে এক হাজার ৫০০ এর বেশি লোক মারা গেছে।

এদিকে রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াই করার জন্য ইউক্রেনকে অস্ত্রের জন্য আরও ২০০ মিলিয়ন ডলার দেয়ার পরিকল্পনা ঘোষণা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ পরিস্থিতিকে দেশটিতে বিদেশি অস্ত্র সরবরাহের বহরকে হামলার লক্ষ্যবস্তু বানানো হতে পারে বলে সতর্ক করেছেন একজন সিনিয়র রুশ কূটনীতিক।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দেশটির পশ্চিমের একটি শহর থেকে একজন মেয়রকে আটকের জন্য রাশিয়াকে অভিযুক্ত করেছেন। এটিকে তিনি তার ভাষায় ‘সন্ত্রাসের একটি নতুন পর্যায়’ বলে মন্তব্য করেছেন।

শনিবার রাতে এক ভাষণে জেলেনস্কি বলেন, ‘ইউক্রেন এই পরীক্ষা দেবে। আমাদের ভূমিতে যে যুদ্ধ এসেছে তা ভাঙতে আমাদের সময় এবং শক্তি দরকার।’