June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 8th, 2024, 8:04 pm

কুংফু পান্ডা মুক্তি পাচ্ছে বাংলাদেশেও

অনলাইন ডেস্ক :

আকৃতিতে বড়সর বা নাদুসনুদুস হলে কি হবে, পান্ডা পো মোটেও অকর্মণ্য নয়, কৌশলী হয়ে যে কোনো যুদ্ধে জিততে বা বিপদ থেকে উদ্ধার পেতে দারুণ পারদর্শী। সেই পান্ডা পোর গল্প নিয়ে নির্মিত হলিউডের জনপ্রিয় অ্যানিমেশন সিনেমা কুংফু পান্ডা ফের পর্দা আসছে আট বছর পর। বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে শুক্রবার ‘কুংফু পান্ডা ৪’ দেশের স্টার সিনেপ্লেক্সেও মুক্তি পাচ্ছে। স্টার সিনেপ্লেক্স এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে। কুংফু পান্ডা সিরিজের আগের তিনটি ছবির বড় সাফল্যের মধ্য দিয়ে অ্যানিমেশন চরিত্রটি জনপ্রিয় হয়েছে সব বয়সী মানুষের কাছে। সবশেষ ২০১৬ সালে মুক্তি পেয়েছিলো ‘কুংফু পান্ডা ৩’।

সিরিজের চতুর্থ এই সিনেমাটি নিয়ে ভক্ত-দর্শকদের প্রত্যাশা আগের চেয়ে অনেক বেশি। চ্যালেঞ্জটা ঠিকই মাথায় রেখেছেন পরিচালক মাইক মিশেল। তিনি বলেছেন, নতুন সিনেমাকে আরও সমৃদ্ধ, মহাকাব্যিক এবং আরও মজার করে তৈরির যাবতীয় চেষ্টা করা হয়েছে। আগের সিনেমায় পোকে দেখা যায় এমন এক যোদ্ধার ভূমিকায়, যে সব সময়ই নিজেকে আগের চেয়ে আরও উন্নত করার চেষ্টায় নিমগ্ন থাকে। এবারের গল্পে আত্মিক শান্তির খোঁজে পোকে দেখা যাবে নতুন অভিযানে বেরিয়ে পড়তে, তাকে সঙ্গ দেবে অকোয়াফিনা নামের নতুন এক চরিত্র।

তারা একসঙ্গে মোকাবিলা করবে নতুন শত্রু দ্য ক্যামেলিয়নের। থ্রিডি অ্যানিমেশনের মাধ্যমে চীনা ঐতিহ্যবাহী কাহিনিনির্ভর এই অ্যাকশন চলচ্চিত্রে গল্প বলার ধরন আর চরিত্রগুলোর অভিব্যক্তি ও সংলাপের মোহনীয়তা অনন্য। পো একই সঙ্গে মজার ও দায়িত্বশীল ব্যক্তির ভূমিকায়। প্রতিটি দায়িত্ব পালনের কাজ শেষ করার পর সে দেখতে পায় সামনে নতুন আরেকটা ধাপ এসে হাজির। তার বিশ্রামের অবকাশ নেই। অ্যানিমেটেড চরিত্রগুলোর জন্য সিনেমায় কণ্ঠ দিয়েছেন একঝাঁক তারকা। তাদের মধ্যে পো চরিত্রে কণ্ঠ দিয়েছেন হলিউড অভিনেতা জ্যাক ব্ল্যাক।

এ ছাড়া জেহেন চরিত্রে কণ্ঠ দিয়েছেন হলিউড অভিনেত্রী অ্যাকওয়াফিনা, ক্যামলন চরিত্রে কণ্ঠ দিয়েছেন অভিনেত্রী ভিওলা ডেভিস, সিফু চরিত্রে অভিনেতা ডাস্টিন হফম্যান, মি. পিং চরিত্রে জেমস হং, লি চরিত্রে ব্রায়ান ক্রান্সটন, টাই লুং চরিত্রে ইয়ান ম্যাকসেন ও হ্যান চরিত্রে কণ্ঠ দিয়েছন কে হু কুয়ান। সিনেমাটি নির্মাণে খরচ হয়েছে ১৪০ মিলিয়ন মার্কিন ডলার। কুংফু পান্ডা সিরিজের প্রথম কিস্তিটি মুক্তি পায় ২০০৮ সালে, দ্বিতীয়টি আসে ২০১১ সালে আর তৃতীয়টি ২০১৬ সালে পর্দায় আসে।