October 6, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 30th, 2022, 3:51 pm

কুবিতে আন্তঃবিভাগ নাট্য প্রতিযোগিতায় জয়ী প্রত্নতত্ব বিভাগ

কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) একমাত্র নাট্য সংগঠন ‘থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়’ এর আয়োজনে ‘২য় আন্তঃবিভাগ নাট্য প্রতিযোগিতা-২০২২’ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে । এই প্রতিযোগিতায় জয়ী হয়েছে প্রতœতত্ব বিভাগ।

সোমবার (২৮ আগস্ট) সন্ধ্যা ৬ টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে সংগঠনটির সহ-সভাপতি সাফায়িত সিফাতের সঞ্চালনায় ও সভাপতি ইশতিয়াক আহমেদের সভাপতিত্বে এ অনুষ্ঠান শুরু হয়।

নাট্য প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, লোক প্রশাসন বিভাগ, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগ, পরিসংখ্যান বিভাগ ও প্রতœতত্ত্ব বিভাগ নাটক পরিবেশন করে। এতে প্রতœতত্ব বিভাগের ‘বিড়ম্বনা’ নাটকটিকে প্রথম ঘোষণা করা হয়। এছাড়া ১ম রানারআপ হয় পরিসংখ্যান বিভাগ, ২য় রানারআপ লোকপ্রশাসন বিভাগ। শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পান পরিসংখ্যান বিভাগের অনিক।

এর আগে অনুষ্ঠানের প্রথমভাগে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ আসাদুজ্জামান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এন এম রবিউল আউয়াল চৌধুরী, ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান, প্রক্টর কাজী ওমর সিদ্দিকী, বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক প্রতিনিধি, মো. এনামুল হকসহ বিভিন্ন হলের প্রভোস্ট, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, “নাটক আমাদের সমাজের বিভিন্ন জিনিস তোলে ধরে। বিভিন্ন সমস্যা, বাধা, কীভাবে মানুষ বেঁচে থাকে, মানুষের সংগ্রাম নাটকে উপস্থাপিত হয়৷ তোমরা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার পাশাপাশি এ ধরণের কার্যক্রমেও ব্যস্ত থাকবে।

সভাপতির বক্তব্যে সংগঠনের সভাপতি ইশতিয়াক আহমেদ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে সংগঠনগুলোকে আরো সুযোগ-সুবিধা দিতে অনুরোধ জানিয়ে বলেন, সংগঠনগুলোকে প্র‌্যাক্টিসের জন্য একটি কমন রুম দেওয়া হয়েছিলো যেখানে পরবর্তীতে ব্যায়ামাগার স্থাপন করা হয়। এটি পুনরায় ব্যবহারের জন্য উন্মুক্ত করা হোক। সংগঠনগুলোর জন্য একটি বাৎসরিক বরাদ্দ থাকে, যা কুবিতে এখনো কার্যকর নয়৷ অনুমোদিত সংগঠনগুলোকে যাতে মোট বাজেটের সাথে যুক্ত করে একটি বাৎসরিক বরাদ্দ দেওয়ার সিস্টেম করা হয় সেই দাবি জানাচ্ছি।

থিয়েটার সভাপতি ইশতিয়াক আহমেদের বক্তব্যের পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এফ এম আবদুল মঈন বলেন, “আমাদের রিসোর্স সীমাবদ্ধ। আমরা টাকাটা মূলত ইউজিসি থেকে পাই৷ আমরা যদি দেখি কোথাও যোগাড় করা যায় টাকা, আমি দিব। রুম স্পেসের কথা যেটা বলেছো তা আমি প্রশাসনের সাথে আলোচনা করে সমাধানের চেষ্টা করবো। আমি আমার সর্বোচ্চ চেষ্টা করবো তোমাদের সাপোর্ট দেওয়ার।”

এর আগে গত ২৩ শে জুন প্রতিযোগিতার বাছাইপর্বে অংশ নেয় ৯টি বিভাগ। ২৩ জুন ক্যাফেটেরিয়া ভবনের ২য় তলায় ১২ নং কক্ষে বাছাইপর্ব সম্পন্ন হয়।

উল্লেখ্য, ২০১৯ সালে থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আয়োজনে প্রথমবারের মতো আয়োজিত হয় আন্তঃবিভাগ নাট্য প্রতিযোগিতা।