June 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, May 30th, 2022, 8:40 pm

কুবিতে ‘সমকালীন সাহিত্য প্রসঙ্গ ‘ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদ কর্তৃক আয়োজিত ‘সমকালীন সাহিত্য প্রসঙ্গ থ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার (৩০ মে) সকালে কলা ও মানবিক অনুষদের সেমিনারটি শুরু হয়।

সেমিনারের উদ্বোধনী পর্বে কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম মাওলার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।

বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মোকদ্দেস-উল-ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের অধ্যাপক ড. এম এম শরীফুল করীম।

অনুষ্ঠানের প্রধান অতিথি উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী সবাইকে গবেষণামুখী হতে হবে। আমাদের এই বিশ্ববিদ্যালয়কে গুণগতমানের দিক থেকে উন্নত বিদ্যাপীঠে রূপান্তর করতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। গবেষণার জন্য বরাদ্দ দিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন খুবই আন্তরিক। ভৌগলিক দিক থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয় জ্ঞান সৃষ্টির অপূর্ব জায়গা। সেজন্যই শিক্ষক-শিক্ষার্থীদের জ্ঞানমুখী করতে অনুষদ পর্যায়ে এ রকম সেমিনার খুবই গুরুত্বপূর্ণ। আর এভাবেই জ্ঞান সৃষ্টির মাধ্যমে এগিয়ে যাবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় এমন একটি ভৌগলিক অবস্থানে রয়েছে যে, তা ভাবতে আমাদেরকে আনন্দ ও উৎসাহ দেয় এবং শিক্ষার্থীদেরকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করার অনুপ্রেরণা জোগায়। কুমিল্লায় বিশ্ববিদ্যালয় গড়ে উঠেছিল ৮ম শতাব্দীতে। চীন বা মধ্য এশিয়া থেকে শিক্ষার্থীরা এখানে এসে শিক্ষা লাভ করতো। আমাদের ঐতিহ্য ও গৌরব ইউরোপের চেয়েও প্রাচীণ। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কাজ করে আমরা গৌরবের অধিকারী।

কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান বলেন, বিজ্ঞানীগণ যেমন খুব গভীরভাবে চিন্তা ভাবনা করে আবিস্কার করেন ঠিক তেমনি একজন সাহিত্যিক চিন্তা ও গবেষণা করে সাহিত্য রচনা করেন। বাংলাদেশ ও ভারতীয় উপমহাদেশের একটি ঐতিহ্য রয়েছে, সেটি আমাদের ধরে রাখতে হবে। শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী সকলের ঐকান্তিক প্রচেষ্টায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে বাংলাদেশের ঐতিহ্যবাহী ও অন্যতম বিদ্যাপীঠে রূপান্তর করতে হবে।

সেমিনারের প্রথম পর্বে ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান ড. বনানী বিশ্বাসের সভাপতিত্বে ও একই বিভাগের প্রভাষক ফাখেরা নওশীনের সঞ্চালনায় প্রবন্ধ পাঠ করেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক শারমিন সুলতানা এবং আলোচনা করবেন অধ্যাপক ড. এম এম শরীফুল করীম।
দ্বিতীয় পর্বে বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জি. এম. মনিরুজ্জামানের সভাপতিত্বে ও সহযোগী অধ্যাপক ড. মোঃ মোকদ্দেস-উল-ইসলামের সঞ্চালনায় প্রবন্ধ পাঠ করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক নূর মোহাম্মদ রাজু এবং আলোচনা করবেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ শামসুজ্জামান মিলকী।

সমাপনী পর্বে কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম মাওলার সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে আলোচনা করবেন বিশিষ্ট শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী, প্রক্টর কাজী ওমর সিদ্দিকী, হল প্রভোস্ট, বিভাগীয় প্রধানগণ এবং শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ।