December 5, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 10th, 2021, 7:29 pm

কুবির ক্যাফেটেরিয়া বন্ধ, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ফাইল ছবি

মহামারি করোনাকালে দীর্ঘ বন্ধ কাটিয়ে ২ নভেম্বর থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) সশরীরে ক্লাস শুরু হলেও বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ের একমাত্র ক্যাফেটেরিয়াটি। বর্তমানে সেখানে বিছানা পেতে বাস করছেন বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তায় নিয়োজিত আনসাররা। এতে ভোগান্তিতে পড়ছেন শিক্ষার্থীরা।

সরেজমিনে ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার প্রয়োজনীয় টেবিল, চেয়ার ও অন্যান্য জিনিসপত্র অযত্নে পড়ে আছে। ক্যাফেটেরিয়ার ভেতরে পাতা হয়েছে সারি সারি বিছানা। সেখানে থাকছেন বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার কাজে নিয়োগ দেয়া অস্থায়ী আনসার সদস্যরা।

এদিকে, ক্যাফেটেরিয়াটি বন্ধ থাকায় বাইরের হোটেল ও দোকানগুলো থেকে উচ্চমূল্যে নিম্নমানের খাবার কিনে খেতে হচ্ছে শিক্ষার্থীদের।

এ নিয়ে কয়েকজন শিক্ষার্থী জানান, বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু আগে পরীক্ষা চলাকালীন ক্যাফেটেরিয়াটি বন্ধ থাকায় বেশি খরচে বাইরের দোকান থেকে খাবার খেতে হয়েছে তাদের। সেখান থেকে অতিরিক্ত দামে খাবার কিনতে হয়। এখন নিয়মিত ক্লাস শুরু হলেও ক্যাফেটেরিয়া না খোলায় একই ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের।

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা মো. ছাদেক হোসেন মজুমদার জানান, আনসারদের থাকার জন্য যে শেডটি ছিল সেটি নষ্ট হয়ে যাওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পরামর্শেই সাময়িকভাবে ক্যাফেটেরিয়ায় তাদের থাকার ব্যবস্থা করা হয়েছে। আমার জানামতে শেডটি ঠিকঠাক করার কাজ দ্রুতই হাতে নেয়া হবে। শেডটি নির্মাণ হলে আনসারদের সরিয়ে নেয়া হবে।

ক্যাফেটেরিয়া বন্ধের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ড.হাবিবুর রহমান বলেন, ‘আমরা ছাত্র-ছাত্রীদের অসুবিধা বুঝতে পারছি। আমরা যত দ্রুত সম্ভব ক্যাফেটেরিয়া খোলার ব্যবস্থা করব। ছাত্র-ছাত্রীরা যেন স্বাস্থ্য সম্মত খাবার পায়, সেদিকেও খেয়াল রাখব।’

ক্যাফেটেরিয়া চালুর ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো.আবু তাহের বলেন, ‘১৫-১৬ দিনের মধ্যেই আমরা ক্যাফেটেরিয়াটি চালু করতে পারব। আনসারদের শেড ঠিক করে তাদের দ্রুত সরিয়ে নেয়া হবে।’

—ইউএনবি