March 2, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 12th, 2023, 10:14 am

কুবির পাহাড়ি টিলায় ফের আগুন 

কুবি প্রতিনিধি:
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবির) টিলায় বরাবরের মতো আগুন লেগেই চলেছে। শনিবার (১১ মার্চ) দুপুর ১২ টায় আবারও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের মধ্যে অবস্থিত টিলায় আগুন লাগার ঘটনা ঘটেছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হল ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের মধ্যবর্তী জায়গা এবং দুই হল-সংলগ্ন টিলায় আগুন জ্বলছে। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি উপস্থিত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের স্টাফদের সঙ্গে নিয়ে আগুন নেভাতে চেষ্টা করেন। পরবর্তীতে ফায়ার সার্ভিস ও স্থানীয় লোকজনের সহায়তায় আগুন নেভানো হয়। এ ঘটনায় পাহাড়ি টিলার সবুজ গাছপালা পুড়ে, ক্ষতিগ্রস্ত হয়ে কালো বর্ণ ধারণ করেছে।
আগুন লাগার কারণ সম্পর্কে সদর দক্ষিণ থানার স্টেশন অফিসার মীর মোহাম্মদ মারুফ বলেন, ‘দাহ্য কোনো বস্তু থেকে থেকে আগুন ছড়িয়েছে। বিড়ি, সিগারেটের উচ্ছিষ্ট অংশ থেকে লাগতে পারে। এখানে শুধু শুধু আগুন লাগেনি। এটা মনুষ্য সৃষ্ট। এরকম আরও অনেক পাহাড় আছে সেখানে এমন আগুন লাগে না।’
এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী বলেন, ‘আগুন লেগেছে শোনার সঙ্গে সঙ্গেই আমরা প্রক্টরিয়াল বডি এখানে এসে উপস্থিত হই এবং নিজেরা আগুন নেভানোর চেষ্টা করি। পরবর্তীতে আমরা আগুন লাগার কিছু কারণ দেখতে পেয়েছি। এগুলো আমরা তদন্ত করে দেখব।’
উল্লেখ্য, এর আগেও  ২০২২ সালের ১৯ মার্চ ও ২০২৩ সালের ১৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের টিলায় আগুন লাগার ঘটনা ঘটেছিল।