December 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 9th, 2022, 4:14 pm

কুবি ছায়া জাতিসংঘ সংস্থার ৩য় জাতীয় সম্মেলন ১৮ নভেম্বর

কুবি প্রতিনিধি:

‘বিল্ডিং রেজিল্যান্স থ্রো স্ট্র‍াটেজিক কমিউনিকেশন ফর গ্লোবাল পিস’ প্রতিপাদ্যকে সামনে রেখে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে দুই দিনব্যাপী জাতীয় সম্মেলন -গেইম অব ডিপ্লোমেসি-২০২২।
বিষয়টি নিশ্চিত করে সংগঠনটির সাধারণ সম্পাদক ওয়াইদাতুল আকমাম তাসিন জানান, তৃতীয়বারের মতো আয়োজিত এই সম্মেলন আগামী ১৮ ও ১৯ নভেম্বর অনুষ্ঠিত হবে।
তিনি বলেন, আমরা সকল প্রস্তুতি গ্রহণ করেছি। আশা করি এ কনফারেন্স বাংলাদেশে আয়োজিত ছায়া জাতিসংঘ সম্মেলনের ইতিহাসে একটি নতুন মাত্রা যোগ করবে এবং বিশ্বদরবারে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করবে।

সংগঠনটির সভাপতি রহমান ফায়ায বলেন, উদ্বোধনী দিন সকাল ৮ টা থেকে সন্ধ্যা ৬ টা ও দ্বিতীয় দিন সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত কার্যক্রম চলার পর সন্ধ্যা ৮টা পর্যন্ত পুরস্কার বিতরণীর মাধ্যমে এই সম্মেলনের সমাপ্তি হবে। অংশগ্রহনকারীদের বিভিন্ন দক্ষতা যেমন বিতর্ক, উপস্থাপনা, কূটনীতি ইত্যাদি বৃদ্ধিতে এই সম্মেলন সাহায্য করবে বলে আমরা আশাবাদী।

আয়োজকসূত্রে আরও জানা যায়, সম্মেলন কেন্দ্রিক কার্যক্রম অনুষ্ঠিত হবে বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের বিভিন্ন ক্লাসরুমে। উদ্বোধনী এবং পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে ব্যাবসা শিক্ষা অনুষদ ভবনের ৪র্থ তলার হলরুমে।

দেশের বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে ১৫০ জন সদস্য এতে অংশ নিবে। কুমিল্লা অঞ্চলের স্কুল ও কলেজের সদস্যদেরও এতে অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হবে।

এই সম্মেলনে সেক্রেটারি জেনারেল হিসেবে থাকছেন রহমান ফায়ায, ডিরেক্টর জেনারেল হিসেবে ওয়াইদাতুল আকমাম তাসিন এবং অতিথি অভ্যর্থনায় থাকবেন নাঈমুর রহমানসহ সংগঠনটির অন্যান্য সদস্যরা।

উল্লেখ্য, এর আগে গত ৩নভেম্বর এক সংবাদ সম্মেলনের মাধ্যমে তৃতীয়বারের মতো জাতীয় সম্মেলন আয়োজনের পরিকল্পনা উপস্থাপন করেন সংগঠনটির নেতৃবৃন্দ।