January 29, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, January 6th, 2023, 2:46 pm

কুলাউড়া ও বড়লেখায় রেললাইন নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শণে ভারতীয় সহকারী হাইকমিশনার

জেলা প্রতিনিধি, মৌলভীবাজার:

কুলাউড়া ও বড়লেখায় ভারতীয় ঠিকাদারী প্রতিষ্ঠান ‘কালিন্দি রেল নির্মাণ’ কোম্পানীর বাস্তবায়নাধীন নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শণ করলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার নিরাজ কুমার জাইশাওয়াল। বুধবার সকালে তিনি বড়লেখা উপজেলার শাহবাজপুর রেলষ্টেশন ও মুড়াউল রেলষ্টেশন এলাকায় চলমান নির্মাণ কাজ সরেজমিনে ঘুরে দেখেন। এছাড়াও তিনি শাহবাজপুরে ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী রেলপথ নির্মাণ কাজ পরিদর্শণ করেন। সন্ধ্যায় কুলাউড়া উপজেলার আছুরিঘাট এলাকায় ব্রিজ নির্মাণের কাজের অগ্রগতি পরিদর্শণ করেন। এসময় ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনের ফাস্ট সেক্রেটারী মিসেস এস সোনালী শাহী, রেল নির্মাণ কোম্পানীর প্রকল্প পরিচালক, শাহবাজপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ রবিউল হক, কুলাউড়া থানার ওসি (তদন্ত) রতন কুমার দেবনাথ প্রমুখ উপস্থিত ছিলেন।

জানা গেছে, ২০১৮ সালের মে মাসে কুলাউড়া-শাহবাজপুর রেলওয়ে পুনর্বাসন প্রকল্পের কাজ শুরু করে ভারতীয় রেলনির্মাণ কোম্পানী ‘কালিন্দি’। চুক্তি অনুযায়ী ২০২০ সালের মে মাসে কাজ শেষ হওয়ার কথা। কিন্তু কাজ শুরুর প্রায় ৩ বছরে মাত্র ২০-২৫ ভাগ সম্পন্ন হওয়ায় বাংলাদেশ রেল মন্ত্রণালয়ের নিকট থেকে কয়েক দফা মেয়াদ বাড়িয়ে সর্বশেষ গত বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করার শর্তে মেয়াদ বাড়ায় সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান। কিন্তু এরপর অদ্যাবধি প্রকল্পের অর্ধেক কাজও সম্পন্ন হয়নি।

সহকারী হাইকমিশনার নিরাজ কুমার জাইশাওয়ালের সাথে যোগাযোগ করা হলে এব্যাপারে তিনি কোন বক্তব্য দিতে রাজি হননি। তবে পরিদর্শণ সংশ্লিষ্ট সূত্র জানায়, কুলাউড়া ও বড়লেখা রেললাইন নির্মাণ প্রকল্পের কার্যক্রম পরিদর্শণ বাংলাদেশে তার রুটিন ওয়ার্কের অংশ। পরিদর্শণকালে কাজের মারাত্মক ধীর গতি দেখে তিনি ভারতীয় ঠিকাদারী প্রতিষ্ঠানের ওপর ক্ষুব্দ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।