August 13, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, July 28th, 2022, 7:44 pm

কুলাউড়া পৌরসভার ১২৭ কোটি টাকার বাজেট ঘোষণা

জেলা প্রতিনিধি, মৌলভীবাজার :

রাস্তাঘাট, ড্রেন, ব্রীজ, কালভার্ট নির্মাণ উন্নয়নে অধিক গুরুত্ব দিয়ে কুলাউড়া পৌরসভার ২০২২-২০২৩ অর্থ বছরের ১২৭ কোটি ৯০ লাখ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। প্রস্তাবিত বাজেটে মোট উন্নয়ন আয় ধরা হয়েছে ১ শত ১৮ কোটি ৮২ লাখ ৪ হাজার ৪ শত ৫২ টাকা। মোট উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১ শত ১৮ কোটি ৮৫ লাখ টাকা। উন্নয়ন খাতে উদ্ধৃত্ত ২ লাখ ৯৫ হাজার ৫ শত ৪৭ টাকা। রাজস্ব আয় ধরা হয়েছে ৯ কোটি ৩৬ লাখ ৪ হাজার ৪ শত ৫২ টাকা এবং এ খাতে ব্যয় নির্ধারণ ধরা হয়েছে ৮ কোটি ২৪ লক্ষ টাকা। বাজেট উপস্থাপন করেন পৌরসভার হিসাবরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ পনির হোসেন মোল্লা।

বাজেট অধিবেশনে সমাপনী বক্তব্যে পৌর মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ বলেন, বাংলাদেশ সরকার এডিবি এবং অফিড এর সহায়তায় বাস্তবায়নাধীন “তৃতীয় নগর পরিচালন অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্পের” ফলোআপ প্রকল্প হিসেবে কুলাউড়া পৌরসভা (আইইউজিআইপি) প্রকল্পে অন্তর্ভুক্ত হওয়ায় প্রকল্প সহায়তার মাধ্যমে পৌর এলাকার ভৌত অবকাঠামো উন্নয়ন রাস্তাঘাট, ড্রেন, ব্রীজ, কালভার্ট নির্মাণ, যানজট নিরসনে ফুটপাত নির্মাণ, যানবাহন নিয়ন্ত্রণ, সড়ক-উপসড়ক প্রশস্তকরণ, জলাবদ্ধতা মুক্ত করতে গোগালী ছড়া খনন, ড্রেন নির্মাণ, পৌর এলাকার শিক্ষার মানন্নোয়নে পৌরসভার সার্বিক তত্ত্বাবধানে একটি মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান চালু করার প্রস্তাব করা হয়েছে। পৌর এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহের উদ্দেশ্য জনস্বাস্থ্য প্রেকৌশল অধিদপ্তর ও পৌরসভার যৌথ উদ্যোগে ভূগর্ভস্থ পানির পাম্প স্থাপন ও পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ ব্যবস্থা চালু করার প্রস্তাব করা হয়।

তিনি আরো বলেন, গত বাজেটের চেয়ে এবারের বাজেট দিগুণ করা হয়েছে। সারাদেশের ৩৭টি পৌরসভা এবং সিলেট বিভাগের ২টি পৌরসভার মধ্যে কুলাউড়া পৌরসভায় ৬০ কোটি টাকার একটি বৃহৎ প্রকল্প অন্তর্ভূক্ত হয়েছে। বৃহত্তর সিলেটের পৌরসভার উন্নয়নে সরকার তিন হাজার কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে। সেই প্রকল্প থেকে একটি বড় বরাদ্দ কুলাউড়া পৌরসভা পাওয়ার আশা রয়েছে। ৭০ লক্ষ টাকার ওয়াটার সাপ্লাই প্রজেক্টের টেন্ডার হয়েছে এবং ৯ কোটি টাকা ব্যয়ে পৌরসভা ডিজিটালাইজেশনের জন্য আমার কুলাউড়া নামে একটি ডিজিটাল অ্যাপস চালুর জন্য বরাদ্দ পাওয়ার সম্ভাবনা রয়েছে। এই সরকারি বরাদ্দসহ স্থানীয় রাজস্ব আয় থেকে পৌরবাসীর কল্যাণের জন্য এবার শত কোটি টাকার বাজেট উপস্থাপন করা হয়েছে। উন্নত পৌরসভা গঠনে সরকারি নির্দেশনা মোতাবেক পৌর কর আদায় ও বাজেট বাস্তবায়নে তিনি পৌর নাগরিকদের সহযোগিতা কামনা করেন।

২৮ জুলাই বৃহস্পতিবার দুপুরে পৌর মিলনায়তনে পৌরসভার মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদের সভাপতিত্বে ও পৌর নির্বাহী কর্মকর্তা শরদিন্দু রায়ের পরিচালনায় বক্তব্য দেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি রফিকুল ইসলাম রেনু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফজলুল হক খান সাহেদ, কুলাউড়া সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সৌম্য প্রদীপ ভট্টাচার্য সজল, ওসি (তদন্ত) মো: আমিনুল ইসলাম, পৌর কাউন্সিলর জয়নাল আবেদীন বাচ্চু, কুলাউড়া প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি সুশীল সেন গুপ্ত, বর্তমান সভাপতি এম শাকিল রশীদ চৌধুরী, প্রেসক্লাব কুলাউড়ার সভাপতি আজিজুল ইসলাম, অ্যাডভোকেট এটিএম মান্নান, কাউন্সিলর আতাউর রহমান চৌধুরী ছোহেল, সংরক্ষিত মহিলা কাউন্সিলর তাছলিমা সুলতানা মনি, শিক্ষক আব্দুল কাইয়ুম, টিবিএফ সভাপতি মঈনুল ইসলাম শামীম প্রমুখ।