December 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, November 4th, 2022, 8:31 pm

কুষ্টিয়ায় ইউপি সদস্য হলেন তৃতীয় লিঙ্গের পায়েল

প্রথম বারের মত কুষ্টিয়ায় কোন নির্বাচনে একজন তৃতীয় লিঙ্গের মানুষ জনপ্রতিনিধি নির্বাচিত হয়েছেন।

কুষ্টিয়া সদর উপজেলার কাঞ্চনপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে ১,৮ ও ৯ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা ইউপি সদস্য পদে নির্বাচিত হয়েছেন মোছা. পায়েল খাতুন।

তিনি ১ হাজার ৬২৩ ভোট পেয়ে ইউপি সদস্য নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিলকিস নাহার পেয়েছেন ১ হাজার ৩৬০ ভোট।

নির্বাচিত ইউপি সদস্য মোছা. পায়েল খাতুন একজন তৃতীয় লিঙ্গের মানুষ। পায়েল খাতুন কাঞ্চনপুর ইউনিয়নের বেলঘড়িয়া গ্রামের মো. লিয়াকত আলীর সন্তান।

এলাকাবাসী জানায়, পায়েল আগে পুরুষ ছিলেন। হঠাৎ করেই পায়েলের শরীরে জীনগত পরিবর্তন দেখা দিলে ২০১০-১১ সালের দিকে কলকাতায় গিয়ে লিঙ্গ পরিবর্তন করেন পায়েল। পুরুষ থাকা কালীন তার নাম ছিল হেলাল। পায়েলের নেতৃত্ব প্রদানের গুণাবলী অনেক আগে থেকেই। সব সময় মানুষের বিপদে-আপদে পাশে দাঁড়ান। যে কারণে এলাকায় তার অসম্ভব জনপ্রিয়তা। ফলস্বরুপ নির্বাচনে জয়লাভ করেন তিনি।

নির্বাচনে বিজয়ী হওয়ার প্রতিক্রিয়া জানতে চাইলে পায়েল খাতুন বলেন, যারা তাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা। একজন জনপ্রতিনিধি হিসেবে সুখে-দুঃখে সব সময় এলাকাবাসীর পাশে থাকার চেষ্টা করব। ১, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডকে একটি আদর্শ ওয়ার্ড হিসেবে প্রতিষ্ঠা করাই হবে আমার প্রধান লক্ষ্য।

তিনি আরও বলেন, এলাকার উন্নয়নে যথাসাধ্য চেষ্টার পাশাপাশি বিশেষ করে সমাজের পিছিয়ে পড়া নারীদের জীবন-যাত্রার মানউন্নয়নে যথাসাধ্য চেষ্টা থাকবে। সর্বোপরি সাধারণ মানুষ যে বিশ্বাস নিয়ে আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছে তাদের সেই বিশ্বাসের মর্যাদা রাখার চেষ্টা থাকবে সবসময়।

এ বিষয়ে জানতে চাওয়া হলে কাঞ্চনপুর ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান মো. আনিছুর রহমান ঝন্টু বলেন, নিঃসন্দেহে এটি একটি ইতিবাচক ঘটনা। যেহেতু তিনি জনপ্রতিনিধি নির্বাচিত হয়েছেন, চেয়ারম্যান হিসেবে পরিষদের পক্ষ থেকে সব সময় তাকে সহযোগিতা করা হবে।

কুষ্টিয়া সদর উপজেলা নির্বাচনী কর্মকর্তা সাইদুর রহমান বলেন, পায়েল খাতুনের নির্বাচিত হওয়ার বিষয়টি; বিশেষ করে সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠির জন্য একটি ইতিবাচক ঘটনা। পায়েলের এই বিজয় সমাজের অবহেলিত জনগোষ্ঠিকে নেতৃত্ব প্রদানে উৎসাহিত করবে।

এছাড়া কুষ্টিয়া জেলায় তৃতীয় লিঙ্গের কোন মানুষ নির্বাচিত হওয়ার ঘটনা এটিই প্রথম বলেও তিনি মন্তব্য করেন।

—-ইউএনবি