December 9, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, November 22nd, 2021, 1:04 pm

কৃষিবিদ বদিউজ্জামান বাদশা আর নেই

কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপকমিটির সদস্য কৃষিবিদ বদিউজ্জামান বাদশা (৬৩) আর নেই। অগ্নাশয়ের ক্যান্সারে আক্রান্ত হয়ে রবিবার দিবাগত রাত পৌনে ৩টায় রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

পারিবারিক সূত্রে জানা যায়, এ রাজনীতিবিদের প্রথম নামাজে জানাযা রাজধানীর মোহাম্মদপুর তার নিজ বাসভবন এলাকায় সকাল সাড়ে ৭টার দিকে অনুষ্ঠিত হয়েছে। এরপর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ-এ (কেআইবি) তার মরদেহে শ্রদ্ধা জানানো শেষে সকাল সাড়ে ৯টায় দ্বিতীয় নামাজে জানাযা হওয়ার হয়েছে। বাদ জোহর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহে বাদ তৃতীয় এবং বাদ মাগরিব নিজ জন্মভূমি শেরপুরের নালিতাবাড়ীতে চতুর্থ নামাজে জানাযা শেষে লাশ দাফন করা হবে।

কৃষিবিদ বদিউজ্জামান বাদশা ১৯৫৮ সালের ৫ জানুয়ারি শেরপুরে নালিতাবাড়ীর ছিটপাড়ায় জন্মগ্রহণ করেন।

বদিউজ্জামান বাংলাদেশ কৃষিবিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি, ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাবেক সহ-সভাপতি, কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি, নালিতাবাড়ি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, বাংলাদেশ উপজেলা চেয়ারম্যান এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক ছিলেন।

পারিবারিক সূত্রে জানা যায়, প্রায় তিন মাস আগে তিনি অসুস্থ হলে গত ২১ সেপ্টেম্বর তাকে রাজধানীর আনোয়ার খান মডার্ণ হাসপাতালে ভর্তি হন। সেখানে তার শরীরে ডেঙ্গু শনাক্ত হয়। একপর্যায়ে গুরুতর অসুস্থ হয়ে পড়লে গত ২৩ অক্টোবর তাকে ভারতের চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

সংকটাপন্ন অবস্থায় ডাক্তারের পরামর্শ ও ব্যবস্থাপত্র নিয়ে গত ৯ নভেম্বর এয়ার অ্যাম্বুলেন্সযোগে তাকে বাংলাদেশে নিয়ে আসা হয় এবং ওই দিনই রাজধানীর পান্থপথে বিআরবি হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখান থেকে প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (পিজি) হাসপাতাল এবং পরে বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে লাইফ সাপোর্টে রাখা হয়। রবিবার রাতে তিনি না ফেরার দেশে পাড়ি জমান।
—ইউএনবি