December 8, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, September 16th, 2021, 8:50 pm

কৃষ্ণচূড়ার প্রতীকী কফিন নিয়ে ঢাবি শিক্ষার্থীদের মিছিল

বৃহস্পতিবার বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে কেটে ফেলা কৃষ্ণচূড়া গাছের পাশে একটি কৃষ্ণচূড়া গাছের চারা রোপণ করে। পরে তারা কেটে ফেলা কৃষ্ণচূড়া গাছের একটি ডালকে সাদা কাপড় পেঁচিয়ে একটি প্রতীকী গাছের কফিন বানিয়ে মিছিল ভিসির বাসভবনের সামনে যান।

নিজস্ব প্রতিবেদক:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলাভবনের পাশে একটি পুরনো কৃষ্ণচূড়া গাছ কাটার প্রতিবাদে গাছের একটি অংশকে কাফনে মুড়িয়ে প্রতীকী কফিন বানিয়ে মিছিল করেছেন শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে থেকে শুরু হয়ে মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ভিসির বাসভবনের সামনে এসে শেষ হয়।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে কৃষ্ণচূড়া গাছটি কাটার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি নিন্দা জানান শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন এখন কাঠ ব্যবসায়ী। তারা বিশ্ববিদ্যালয়ের বন্ধু, হাজারও ইতিহাসের সাক্ষী ৭০ বছরের পুরনো গাছ কেটে কাঠ বিক্রি করবেন। আমরা দাবি জানাই, এই গাছের বদলে যেন একশ’ গাছ লাগানো হয়। আর এই কাঠ বিক্রি না করে যেন চারুকলা অনুষদের ভাস্কর্য বিভাগের শিক্ষার্থীদের ব্যবহার করতে দেওয়া হয়। কাজের জন্য আমাদের শিক্ষার্থীরা বাইরে থেকে কাঠ কিনে আনেন। মিছিল শেষে শিক্ষার্থীরা গাছের কফিন সম্বলিত গাছের গুঁড়িটি উপাচার্যের বাসভবনের ফটকের সামনে রেখে আসেন। মিছিলের আগে তারা পুরনো গাছের স্থলে ফুলসহ নতুন একটি কৃষ্ণচূড়ার চারা রোপন করেন।