June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 28th, 2024, 1:15 pm

কেনিয়ায় চলমান বন্যায় অন্তত ৭০ জন মারা গেছেন, আরও বৃষ্টির পূর্বাভাস

এপি, কেনিয়া :

কেনিয়ায় মার্চের মাঝামাঝি সময় থেকে বন্যা ও ভারী বৃষ্টিপাতের কারণে অন্তত ৭০ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার তথ্যটি সরকারের এক মুখপাত্র জানিয়েছেন।

পূর্ব আফ্রিকার এই দেশটিতে কয়েক সপ্তাহ ধরে কেনিয়ার রাজধানী নাইরোবি এবং দেশটির পশ্চিম ও মধ্যাঞ্চলে ব্যাপক বৃষ্টিপাত ও ভয়াবহ বন্যা দেখা দিয়েছে।

কেনিয়া সরকারের মুখপাত্র আইজ্যাক মাওয়াউরা শুক্রবার চলমান বন্যায় শত শত মানুষের মৃত্যুর দাবি প্রত্যাখ্যান করে বলেন, সরকারি হিসাবে মৃত্যুর সংখ্যা এখন ৭০ জনে দাঁড়িয়েছে।

স্থানীয় সিটিজেন টিভি জানিয়েছে, শুক্রবার দেশটির পূর্বাঞ্চলীয় মাকুয়েনি কাউন্টির একটি নদী থেকে ৫টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া, ১১ জনকে উদ্ধার করা হয়েছে।

ডেপুটি প্রেসিডেন্ট রিগাথি গাচাগুয়া শুক্রবার এক সংবাদ ব্রিফিংয়ে বলেছেন, সরকার জরুরি ত্রাণ প্রচেষ্টার জন্য ৪ বিলিয়ন কেনিয়া শিলিং (২৯ মিলিয়ন ডলার) বরাদ্দ করেছে। তবেতিনি বিস্তারিত কিছু জানাননি।

১ লাখ ৩০ হাজারেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। হাজার হাজার ঘরবাড়ি ভেসে গেছে এবং অন্যান্য সম্পদের ক্ষতি হয়েছে। রাজধানীর প্রায় ৬৪টি সরকারি বিদ্যালয় বন্যার পানিতে তলিয়ে গেছে এবং বন্ধ রাখতে হয়েছে। সড়ক ও সেতু ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে।

শুক্রবার কেনিয়ার আবহাওয়া বিভাগ সপ্তাহান্তের জন্য ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করেছে এবং বাসিন্দাদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে।

পূর্ব আফ্রিকার অন্যান্য দেশও বন্যার কবলে পড়েছে। প্রতিবেশী তানজানিয়ায় ১৫৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বুরুন্ডিতে ২ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।