June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 2nd, 2024, 9:05 pm

কেনিয়ায় বন্যা, মাসাইমারায় আটকা বহু পর্যটক

অনলাইন ডেস্ক :

কেনিয়ার মাসাইমারা জঙ্গলে বেড়াতে গেছিলেন বহু পর্যটক। তারই মধ্যে শুরু হয়েছে ভয়াবহ বন্যা। এরফলে জঙ্গলে আটকে পড়েছেন অন্তত ১০০ পর্যটক। কীভাবে তাদের উদ্ধার করে শহরে ফিরিয়ে আনা যায় তা নিয়ে আলোচনা শুরু করেছে প্রশাসন। সংবাদ মাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়, বন্যায় এখনো পর্যন্ত মৃত্যু হয়েছে ১৭০ জনের। এদিকে কেনিয়ার বন্যায় এখনো পর্যন্ত অন্তত ১৭০ জনের মৃত্যু হয়েছে। গৃহহীন অন্তত এক লাখ ৯৫ হাজার মানুষ। বিভিন্ন ত্রাণশিবিরে তাদের রাখা হয়েছে।

গত বুধবার সকালে মাসাইমারার একটি নদীর পার ভেঙে যায়। তারপরেই জল স্রোত ঢুকে পড়ে জঙ্গলের ভিতর। জঙ্গলের অফিসার স্টিফেন নাকোলা এএফপি-কে জানিয়েছেন, আচমকা নদীর পার ভাঙায় জঙ্গলের ভিতর পর্যটকদের থাকার জায়গা ভেসে গেছে। বহু পর্যটক এবং বনকর্মী আটকে পড়েছেন। তাদের দ্রুত উদ্ধারের চেষ্টা হচ্ছে। রেড ক্রস ইতিমধ্যেই উদ্ধারকাজ শুরু করেছে।

নৌকো এবং হেলিকপ্টার নিয়ে উদ্ধারকাজ চলছে। রেড ক্রসের পক্ষ থেকে জানানো হয়েছে, এখনো পর্যন্ত বিভিন্ন ক্যাম্প থেকে ৬১জনকে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার দেশের প্রেসিডেন্ট উইলিয়াম রুটো উদ্ধারকাজে নামার জন্য সেনাকে নির্দেশ দিয়েছেন। এক বিবৃতিতে প্রেসিডেন্ট জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের জন্যই আজ এই পরিস্থিতি তৈরি হয়েছে কেনিয়ায়।