December 9, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, November 13th, 2021, 6:00 pm

কেনের হ্যাটট্রিকে ইংল্যান্ডের বড় জয়, ইতালিকে রুখে দিল সুইজারল্যান্ড

অনলাইন ডেস্ক :

হ্যারি কেনের হ্যাটট্রিকে আলবেনিয়াকে ঘরের মাঠে ৫-০ গোলে বিধ্বস্ত করে কাতার বিশ্বকাপের আরো কাছে পৌঁছে গেছে ফেবারিট ইংল্যান্ড। এ দিকে সুইজারল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করে বাছাইপর্বের বাঁধা পেরুনোর অপেক্ষা আরো বাড়লো ইউরোপীয়ান চ্যাম্পিয়ন ইতালির।
সোমবার গ্রুপ-আই‘র তলানির দল সান মারিনো সফরে এক পয়েন্ট পেলেই কার্যত ইংল্যান্ডের কাতার বিশ্বকাপের মূল পর্বের টিকিট নিশ্চিত হবে। যদিও ৯ ম্যাচ পরে দ্বিতীয় স্থানে থাকা পোল্যান্ডের থেকে এখনো তিন পয়েন্টের ব্যবধানে এগিয়ে থাকা ইংলিশরা ৬ গোলের ব্যবধানে পোলিশদের পিছনে ফেলেছে। গতকাল গ্রুপের আরেক ম্যাচে ১০ জনের আ্যান্ডোরাকে ৪-১ গোলে পরাজিত করেছে পোল্যান্ড।
থ্রি লায়ন্সরা কাল ওয়েম্বলি স্টেডিয়ামে দারুন উজ্জীবিত পারফরমেন্স দেখিয়েছে। তারই ধারাবাহিকতায় পাঁচ গোলের প্রতিটিই এসেছে প্রথমার্ধে। ম্যাচ শেষে উচ্ছসিত ইংলিশ বস গ্যারেথ সাউথগেট বলেছেন, ‘প্রথমার্ধ ছিল দুর্দান্ত। মূলত পুরো ম্যাচেই আমরা আধিপত্য দেখিয়েছি। এই ম্যাচের ফলাফল আমাদের বিশ্বকাপের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছে। যদিও এখনই আশ্বস্ত হলে চলবে না।’
ম্যানচেস্টার ইউনাইটেড অধিনায়ক হ্যারি ম্যাগুয়েরে ক্লাব পর্যায়ে মৌসুমের শুরুটা ভাল করতে পারেননি। তবে তার হাত ধরেই কাল ইংল্যান্ডের প্রথম গোলটি আসে। রিস জেমসের ফ্রি-কিকে মাথা ছুঁইয়ে বল জালে জড়ান এই ডিফেন্ডার। এবারের মৌসুমে প্রিমিয়ার লিগে মাত্র এক গোল করা ইংলিশ অধিনায়ক হ্যারি কেন বৃহস্পতিবার পর্যন্ত শারিরীক ও মানসিক অবসাদেও বিষয়টি স্বীকার করে দেশের হয়ে খেলা নিয়ে শঙ্কা জানিয়েছিলেন। কিন্তু কাল শুরু থেকেই তাকে যথেষ্ট ফিট মনে হয়েছে। কালকের হ্যাটট্রিকসহ এ পর্যন্ত ইংল্যান্ডের হয়ে পাঁচ ম্যাচে করেছেন ৬ গোল। ১৮ মিনিটে জর্ডান হেন্ডারসনের ক্রসে পোস্টের খুব কাছে থেকে ব্যবধান দ্বিগুন করেন কেন। এরপর হেন্ডারসনকে দিয়ে ২৮ মিনিটে করিয়েছেন তৃতীয় গোলটি। ৩১ বছর বয়সী মিডফিল্ডার হেন্ডারসনের ইংল্যান্ডের জার্সি গায়ে এটাই ঘরের মাঠে প্রথম গোল। প্রথমার্ধে আরো দুই গোল করে ইংল্যান্ড ম্যাচটিকে একপেশে করে তুলে। ৩৩ মিনিটে কোনাকুনি শটে নিজের দ্বিতীয় গোল করার পর ইনজুরি টাইমে ফিল ফোডেনের কর্ণার থেকে দারুন এক কিকে হ্যাটট্রিক পূরন করেন কেন।
ইংল্যান্ডের হয়ে ৪৪টি আন্তর্জাতিক গোল করে কেন সর্বকালের সর্বোচ্চ গোলের তালিকায় চতুর্থ স্থানে থাকা জিমি গ্রীভসকে স্পর্শ করেছেন। এই গোলের মাধ্যমে কেন সাবেক তারকা ওয়েন রুনিকে পিছনে ফেলেছেন।
এদিকে রোমে গুরুত্বপূর্ণ ম্যাচে সুইজারল্যান্ডের সাথে ড্র করায় এগিয়ে যেতে পারেনি ইতালি। উভয় দলই ৭ ম্যাচ শেষে ১৫ পয়েন্ট করে নিয়ে গ্রুপ-সি’র শীর্ষ দুটি স্থানে রয়েছে। হাতে রয়েছে আর মাত্র একটি ম্যাচ। স্তাদিও অলিম্পিকোতে ৯০ মিনিটে জর্জিনহোর পেনাল্টি মিসের মাসুল দিতে হয়েছে আজ্জুরিদের। মৌসুমের শুরু থেকে এনিয়ে ক্লাব ও দেশের হয়ে ৬টি স্পট কিকের সুযোগ নষ্ট করলেন চেলসির এই মিডফিল্ডার।
ম্যাচ শেষে ইতালিয়ান কোচ রবার্তো মানচিনি বলেছেন, ‘সে যদি শ্যুট করতে চায় তবে তাকে পেনাল্টি মারার সুযোগ দেয়াটা সঠিক সিদ্ধান্ত ছিল।’
সিলভান উইল্ডমারের দুর্দান্ত শটে ম্যাচের ১১ মিনিটে এগিয়ে গিয়েছিল সফরকারীরা। বিরতির ৯ মিনিট আগে সেট পিস থেকে গিওভান্নি ডি লোরেঞ্জোর হেডে সমতায় ফিরে আজ্জুরিরা। ৯০ মিনিটে উলিসেস গার্সিয়ার বিপক্ষে পেনাল্টি আদায় করেন ডোমেনিকো বেরারডি। ভিএআর রিভিউ স্পট কিকের নির্দেশ দিলেও সিদ্ধান্তটি নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে। সেপ্টেম্বরে দু’দলের গোলশুন্য ড্র হবার ম্যাচটিতেও জর্জিনহো পেনাল্টি মিস করেছিলেন।
রোববার শেষ ম্যাচে নর্দান আয়ারল্যান্ড সফরে যাবে ইতালি। অন্যদিকে বুলগেরিয়াকে আতিথ্য দিবে সুইসরা। শেষ ম্যাচে আগে সুইসদের থেকে দুই গোলের ব্যবধানে এগিয়ে রয়েছে ইতালি।