July 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, January 6th, 2024, 8:31 pm

কেন্দ্রে যাচ্ছে নির্বাচনি সরঞ্জাম, ব্যালট যাবে ভোরে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণের আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। রবিবার সকাল ৮টা থেকে শুরু হবে ভোট গ্রহণ। ইতোমধ্যে কেন্দ্রগুলোতে নির্বাচনি সরঞ্জাম পাঠাতে শুরু করেছে নির্বাচন কমিশন।

শনিবার (৬ জানুয়ারি) সকাল থেকেই কেন্দ্রগুলোতে নির্বাচনি সরঞ্জাম পাঠানো শুরু হয়।

সিলেটের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের কার্যালয় থেকে নগরের বিভিন্ন কেন্দ্রে সরঞ্জাম পাঠানো হচ্ছে। এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে উপজেলা পর্যায়ের কেন্দ্রগুলোতে সরঞ্জাম পাঠানো হচ্ছে।

কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে ব্যালট বাক্সসহ অন্যান্য সরঞ্জামগুলো কেন্দ্রে নিয়ে যাচ্ছেন নিরাপত্তা বাহিনীর সদস্য ও নির্বাচনে দায়িত্বপ্রাপ্তরা। তবে ব্যালট যাবে ভোটের দিন সকালে। আর রবিবার রাত ৩টায় সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং কর্মকর্তাদের কাছে ব্যালট হস্তান্তর করবেন বলে জানা গেছে।

একইভাবে দেশের সব জেলায় একই প্রক্রিয়ায় নির্বাচনি সরঞ্জামগুলো পাঠানো হবে। ব্যালটও কঠোর নিরাপত্তায় কেন্দ্রে প্রিজাইডিং কর্মকর্তাদের মাধ্যমে পৌঁছাবেন রিটার্নিং কর্মকর্তারা।

সারাদেশের সংবাদদাতের পাঠানো তথ্যমতে, মাগুরা, বাগেরহাট, যশোর, ফরিদপুর, দিনাজপুর, খুলনাসহ অন্যান্য জেলায় নির্বাচনি সরঞ্জাম কেন্দ্রগুলোতে পাঠাচ্ছে। সবক্ষেত্রে কঠোর নিরাপত্তা নিশ্চিত করছে প্রশাসন। এছাড়া ইসির সিদ্ধান্ত অনুযায়ী দুর্গম এলাকাগুলোতেও যথাযথ প্রক্রিয়া অবলম্বন করে পাঠানো হচ্ছে নির্বাচনি সরঞ্জাম ও ব্যালট।

এদিকে ৭ জানুয়ারির নির্বাচনকে ঘিরে দেশের বেশকিছু এলাকায় সহিংসতার ঘটনা ঘটেছে। এরমধ্যে গাজীপুরে দুটি ভোটকেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এছাড়া ময়মনসিংহের দুটি ভোটকেন্দ্রেও আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

সারাদেশে নিরাপত্তা জোরদারে মাঠে রয়েছে, আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব ও আনসার সদস্যরা।

—-ইউএনবি