July 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, January 8th, 2024, 8:04 pm

কোথায় আছেন জামাল?

অনলাইন ডেস্ক :

গত বছরের ২১ নভেম্বর বিশ্বকাপ বাছাইয়ে লেবাননের বিপক্ষে খেলেছিল বাংলাদেশ জাতীয় দল। সেই ম্যাচই ছিল অধিনায়ক জামাল ভুঁইয়ার খেলা সর্বশেষ ম্যাচ। এরপর থেকেই তিনি খেলার বাইরে। জামালকে আরো অন্তত দুই মাস প্রতিযোগিতামূলক ম্যাচের বাইরেই থাকতে হচ্ছে। কেননা বাংলাদেশ অধিনায়ক আর্জেন্টিনার যে লিগে খেলেন সেখানে এখন চলছে মৌসুমের বিরতি। লাতিন দেশটির তৃতীয় বিভাগ লিগের নতুন মৌসুম শুরু হবে আগামী মার্চের শেষ সপ্তাহে। নতুন মৌসুম শুরুর আগে ফেব্রুয়ারিতে হবে জামালের ক্লাব সোল দে মায়োর প্রাক-মৌসুম ক্যাম্প। লিগে শুরুর দিকের ম্যাচগুলোতে খেলা হবে না জামালের।

একই সময় আছে বাংলাদেশ জাতীয় দলের ম্যাচও। ২১ ও ২৬ মার্চ বিশ্বকাপ বাছাইয়ে ঘরে-বাইরে ফিলিস্তিনের বিপক্ষে দুটি ম্যাচ খেলবে হাভিয়ের কাবরেরার দল। জাতীয় দলের ক্যাম্পে যোগ দিতে মার্চের শুরুতেই জামালকে ফিরতে হবে ঢাকায়। তাতে চার মাস প্রতিযোগিতামূলক ম্যাচের বাইরে থেকেই সরাসরি জাতীয় দলের ম্যাচ খেলতে আসবেন বাংলাদেশ অধিনায়ক। সেটা চ্যালেঞ্জিং হলেও জামাল মানিয়ে নিতে পারবেন বলে বিশ্বাস করেন, ‘না না, তেমন সমস্যা হওয়ার কথা নয়। আমি কোচের কৌশল জানি। কোচ আমাকে কিভাবে ব্যবহার করতে চান, সেটা আমার কাছে পরিষ্কার। মানিয়ে নিতে পারব আশা করি। তবে খেলার মধ্যে থাকতে পারলে ভালো হতো, এখন যেহেতু আর্জেন্টিনায় লিগ বন্ধ তাই সেই সুযোগ নেই। তবে ডেনমার্কে আসার আগে ক্লাবের হয়ে প্রস্তুতি ম্যাচ খেলেছি কয়েকটা।

এটা বেশ কাজে দিয়েছে।’ ছুটিতে এখন ডেনমার্কে আছেন জামাল। পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন। সেখানেই ফিটনেস ধরে রাখার কাজ চালিয়ে যাচ্ছেন ৩৩ বছর বয়সী এই মিডফিল্ডার। আর্জেন্টিনার তৃতীয় বিভাগ লিগে গত মৌসুমে মোট ছয়টি ম্যাচ খেলেছেন তিনি। লিগে চার ম্যাচ খেলে গোল করেছেন দুটি, এই দুই ম্যাচই জিতেছে তার দল। লিগে ষষ্ঠ হয়েছে সোল দে মায়ো। ক্লাবটির সঙ্গে এ বছরের অক্টোবর পর্যন্ত চুক্তি আছে জামালের। ২০২৩ সালে বাংলাদেশ জাতীয় দল দারুণ নৈপুণ্য দেখিয়েছে। ধারাবাহিকতা ধরে রাখার পাশাপাশি খেলার মান বাড়ানোর আশা জামালের, ‘এবার আমাদের চ্যালেঞ্জ বেশি। কারণ গত বছর আমরা যে ধরনের ফুটবল খেলেছি সেটা ধরে রাখতেই হবে। না পারলে আমাদের সামর্থ্য নিয়ে আবার প্রশ্ন উঠতে পারে। যে মানের ফুটবল খেলেছি তার চেয়েও ভালো করার লক্ষ্য থাকবে আমাদের।’