January 20, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 19th, 2021, 1:50 pm

কোভিড-১৯: ঢাকায় বুস্টার ডোজ দেয়া শুরু

ছবি: সংগৃহীত

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ঢাকায় রবিবার পরীক্ষামূলকভাবে স্বাস্থ্যকর্মীদের মাঝে করোনার বুস্টার ডোজ দেয়া শুরু হয়েছে। সকালে রাজধানীর মহাখালী এলাকায় কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএসএ) প্রতিষ্ঠানে এ ডোজ দেয়া শুরু হয়।

শনিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ঢাকা জেলা সিভিল সার্জন ডা. আবু হোসেন মো.মঈনুল আহসান বলেন, প্রাথমিকভাবে ট্রায়াল হিসেবে চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যকর্মীদের দিয়ে এই কার্যক্রম শুরু হবে এবং পরবর্তীতে বয়স্কদের দেয়া হবে।

তিনি বলেন, প্রাথমিক পর্যায়ে খুব বড় করে বুস্টার ডোজ কার্যক্রম শুরু হবে না। যেকোন টিকার ক্ষেত্রেই আমরা শুরুতে সতর্কতামূলকভাবে কিছু জনগোষ্ঠীকে দিয়ে শুরু করি। এরপর কিছুদিন পর্যবেক্ষণের পর বড় আকারে শুরু করি। বুস্টার ডোজের ক্ষেত্রেও এমনটা হতে যাচ্ছে।

মঈনুল আহসান বলেন, প্রাথমিক পর্যায়ে আমরা স্বাস্থ্যকর্মীদের মধ্যে যারা সক্ষম, তাদের দিয়ে বুস্টার ডোজ প্রয়োগ কার্যক্রম শুরু করবো। পরবর্তী পর্যায়ে আমরা অবশ্যই বয়স্কদের আনবো। তবে বয়স্কদের ক্ষেত্রে কোমরবিড কন্ডিশন আমরা বিবেচনায় রাখব।

গত ১৩ ডিসেম্বর বাংলাদেশে করোনার বুস্টার ডোজ কর্মসূচি নিয়ে সুনির্দিষ্ট নির্দেশনার ভিত্তিতে কাজ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিশেষ করে স্বাস্থ্যমন্ত্রী ও কোভিড-১৯ সম্পর্কিত জাতীয় কারিগরি কমিটিকে নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ।

১২ ডিসেম্বর ৬০ বছরের বেশি বয়সী নাগরিক ও সম্মুখ যোদ্ধাদের করোনার বুস্টার ডোজ দেয়ার সুপারিশ করেছে কোভিড-১৯ সম্পর্কিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

সুপারিশে বলা হয়, কোভিড-১৯ এর নিয়মিত টিকাদান কর্মসূচির জন্য পর্যাপ্ত টিকা নিশ্চিত করে ষাটোর্ধ্ব নাগরিক ও সম্মুখ যোদ্ধা যারা করোনার দুই ডোজ টিকা ছয় মাস আগে নিয়েছেন তাদের বুস্টার ডোজ দেয়া যেতে পারে।

করোনার ওমিক্রন ধরনের সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সব ধরনের সভা সমাবেশ বা জনসমাগম সীমিত রাখার পরামর্শ দিয়েছে কমিটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ৯ ডিসেম্বর (শনিবার) জানিয়েছে, বিশ্বের ৮৯টি দেশে ওমিক্রন পাওয়া গেছে এবং মাত্র দেড় থেকে তিন দিনে অমিক্রনে সংক্রমণের সংখ্যা দ্বিগুণ হয়ে যাচ্ছে।

—ইউএনবি