April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, February 27th, 2024, 9:13 pm

কোম্পানি পর্যায়ে আয়কর রিটার্ন দাখিলের সময় ২ মাস বাড়ল

অনলাইন ডেস্ক :

কোম্পানি পর্যায়ে আয়কর রিটার্ন দাখিলের সময় দুই মাস বাড়ল। নতুন সময় অনুযায়ী আগামী ৩০ এপ্রিল পর্যন্ত কোম্পানি পর্যায়ে আয়কর রিটার্ন দেওয়া যাবে। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের করনীতি উইং থেকে এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। জারিকৃত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, কোম্পানি করদাতাদের ২০২৩-২০২৪ কর বর্ষের জন্য নির্ধারিত করদিবস ২৮ ফেব্রুয়ারির পরিবর্তে ৩০ এপ্রিল পর্যন্ত নির্ধারণ করা হলো।

এর আগে গত মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান বরাবর পাঠানো চিঠিতে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি মো. মাহবুবুল আলম আয়কর রিটার্ন দেওয়ার জন্য দুই মাস বাড়ানোর অনুরোধ করেন। সে সময় চিঠিতে উল্লেখ করা হয়, কর ব্যবস্থাকে টেকসই, আধুনিক ও জনবান্ধব করতে অতি সম্প্রতি নতুন আয়কর আইন-২০২৩ প্রণয়ন করা হয়েছে।

প্রণীত আয়কর আইন-২০২৩ সম্পর্কে ব্যবসায়ীদের মধ্যে পরিপূর্ণ ধারণা এখনও তৈরি হয়নি। এ ছাড়া বৈশ্বিক প্রতিকূল পরিস্থিতি, মূল্যস্ফীতি, ডলার সংকট ও আসন্ন রমজান উপলক্ষে ব্যবসায়ীরা নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের আমদানি-রপ্তানি নিয়ে ব্যস্ত থাকায় অডিট কার্যক্রমের জন্য প্রয়োজনীয় কাগজ ও দলিলপত্রাদি প্রস্তুত করতে বিলম্ব হচ্ছে। তাছাড়া অডিট ফার্ম কর্তৃক ডিভিসি কোড (ডকুমেন্টস ভেরিফিকেশন কোড) প্রাপ্তিতে দীর্ঘ সময়ের প্রয়োজন হওয়ায় কোম্পানিগুলো অডিট রিপোর্ট পেতে দীর্ঘ সময়ের প্রয়োজন হচ্ছে। এফবিসিসিআইয়ের সদস্য বিভিন্ন সংগঠন থেকে অনুরোধ জানানোর পরিপ্রেক্ষিতে কোম্পানির রিটার্ন দাখিলের ক্ষেত্রে আরও দুই মাস সময়ের প্রয়োজন। এফবিসিসিআই’র চাওয়া অনুযায়ী কোম্পানি পর্যায়ে আয়কর রিটার্ন দাখিলের সময় দুই মাস বাড়ালো জাতীয় রাজস্ব বোর্ড।