November 27, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 15th, 2021, 6:54 pm

কোরআন অবমাননা: বায়তুল মোকাররম এলাকায় মুসল্লি-পুলিশ সংঘর্ষ

ছবি: মঈন আহমেদ

রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদ এলাকায় মুসল্লি ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। শুক্রবার জুমার নামাজের পর এ ঘটনা ঘটে। পরে পুলিশ দুপুর ২ টা ১০ মিনিটের দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

কুমিল্লায় পবিত্র কোরআন অবমাননার প্রতিবাদে মুসল্লিরা মিছিল করলে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, জুমার নামাজের পর জাতীয় মসজিদ থেকে বিপুল সংখ্যক মুসল্লি কোরআন অবমাননার প্রতিবাদে বিভিন্ন স্লোগান দিয়ে বের হয়ে আসেন। মিছিলটি পল্টন ক্রসিং ও বিজয়নগর ইন্টারসেকশন পার হয়ে কাকরাইল নাইটিঙ্গেল ক্রসিংয়ের দিকে যাচ্ছিল।

এ সময় পুলিশ তাদের বাধা দিলে তারা পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। এ সময় পুলিশও লাঠিচার্জ ও টিয়ারগ্যাস নিক্ষেপ করলে মুসল্লি ও পুলিশের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

বিক্ষোভকারীরা বিজয়নগর ক্রসিংয়ে পৌঁছালে পুলিশ তাদের ওপর জলকামান নিক্ষেপ করে এবং ফাঁকা গুলি ছুঁড়ে। দুপুর ২টা ১০ মিনিটের দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

এদিকে সংঘর্ষের সময় ওই এলাকার সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মতিঝিল রেঞ্জের উপকমিশনার আব্দুল আহাদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, মুসল্লিরা ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ ও টিয়ারগ্যাস নিক্ষেপ করে।

এর আগে যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে জাতীয় মসজিদ এলাকায় পুলিশের পাশাপাশি র‍্যাব, বিজিবি ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্য মোতায়ান করা হয়।

–ইউএনবি