October 4, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, December 18th, 2021, 1:29 pm

ক্যান্সারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের মৃত্যু

অনলাইন ডেস্ক :

ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক জামাল খান। শনিবার ভোর ৬টায় ঢাকায় ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে একই বিভাগের অধ্যাপক মোহাম্মদ সফি উল্লাহ বিয়টি নিশ্চিত করেছেন। প্রায় তিন বছর আগে জামাল খানের ক্যান্সার ধরা পড়েছি। ভারতেও চিকিৎসা নিয়ে এসেছিলেন তিনি।

শারীরিক অবস্থা অবনতি হওয়ায় ১০ দিন আগে তাকে ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তিনি আইসিউতে চিকিৎসাধীন ছিলেন, খবর বিডি নিউজ ২৪ ডটকমের।

জামাল খানের বয়স হয়েছিল ৫৩ বছর। তিনি স্ত্রী ও এক মেয়ে রেখে গেছেন। তার স্ত্রী অধ্যাপক ফারজিদ হুদা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের শিক্ষক।
অধ্যাপক সফি উল্লাহ জানান, জামাল খানের লাশ দুপুরে ভূগোল ও পরিবেশ বিভাগে নেওয়া হবে। বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে জানাজা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থান দাফন করা হবে তাকে।

সহকর্মী জামাল খানের মৃত্যুতে শোক জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এক শোকবার্তায় তিনি বলেন, “জামাল খান ছিলেন প্রগতিশীল চিন্তা-চেতনার একজন মেধাবী শিক্ষক ও গবেষক। ভূগোল ও পরিবেশ বিষয়ক শিক্ষা প্রসারে ও মৌলিক গবেষণায় এই শিক্ষকের অনেক অবদান রয়েছে। বিভাগীয় শিক্ষক ও শিক্ষার্থীদের কাছেও তিনি ছিলেন অত্যন্ত জনপ্রিয়।”