April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, February 4th, 2024, 6:09 pm

ক্যান্সার সচেতনতামূলক বিশেষ গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক :

বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষ্যে দেশের সর্বপ্রথম জেসিআই স্বীকৃত এভারকেয়ার হসপিটাল ঢাকা আয়োজনে রবিবার (৪ ফেব্রুয়ারি) ক্যান্সার সচেতনতামূলক এক বিশেষ গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে, একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায়। উক্ত গোলটেবিল বৈঠকে সমাজের বিভিন্ন স্তরের বিশেষজ্ঞরা একত্রিত হয়ে ক্যান্সার সংক্রান্ত বিভিন্ন খুঁটিনাটি বিষয়ে মত বিনিময় ও আলোচনা করা হয়। ২০২৪ সালের বিশ্ব ক্যান্সার দিবসের স্লোগান হলোঃ ‘ক্লোজ দ্য কেয়ার গ্যাপ’। এই স্লোগানটি সমাজের সকল স্তরের মানুষের দৃষ্টি আকর্ষণ করে। মূলত, আমাদের স্বাস্থ্যখাতে বলিষ্ঠ নেতৃবৃন্দের, নীতিনির্ধারকদের এবং সিদ্ধান্ত গ্রহণকারীদের একই সারিতে নিয়ে এসে ক্যান্সারের বিরুদ্ধে উদ্ভাবনী কৌশল আনয়ন ও বিনিয়োগে আকৃষ্ট করাই এর মূল লক্ষ্য। স্বাস্থ্যখাতে শ্রেণী বৈষম্য দূর করে সকলের জন্য মানসম্পন্ন স্বাস্থ্য পরিষেবাগুলো নিশ্চিত করার প্রয়াসে নীতি-নির্ধারকদের আহ্বান জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়-এর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডাঃ মোঃ শারফুদ্দিন আহমেদ এবং চেয়ারপার্সনের ভূমিকায় ছিলেন এভারকেয়ার হসপিটালস, বাংলাদেশ এর মেডিকেল সার্ভিসেসের পরিচালক ডাঃ আরিফ মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তর-এর মহাপরিচালক অধ্যাপক ডা: আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, বাংলাদেশ ক্যান্সার সোসাইটির সভাপতি অধ্যাপক ডাঃ গোলাম মহিউদ্দীন ফারুক, বাংলাদেশ সোসাইটি অব রেডিয়েশন অনকোলজিস্ট এর সভাপতি প্রফেসর ডাঃ কাজী মুশতাক হোসেন, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, রাজনৈতিক বিশ্লেষক সুভাষ চন্দ্র সিংহ রায়, ঢামেক-এর হেমাটোলজী বিভাগের অধ্যাপক ডাঃ অখিল রঞ্জন বিশ্বাস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকিউলার বায়োলজী বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ডাঃ মো: ইসমাইল হোসেন, চিকিৎসাবিজ্ঞানী অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, এবং বায়োমেড মলিকিউলার ডায়াগনস্টিকস-এর সিইও অধ্যাপক ডাঃ তাসনীম আরা ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এভারকেয়ার হসপিটাল ঢাকা এর ডাঃ আবু জাফর মোহাম্মদ সালেহ, ডাঃ ফেরদৌস শাহরিয়ার সাঈদ, ডাঃ বিশ্বজিৎ ভট্টাচার্য, অধ্যাপক ডাঃ রাজু তিতাস চাকো, ডাঃ আরমান রেজা চৌধুরী, অধ্যাপক ডাঃ রায়হান হোসাইন, অধ্যাপক ব্রি.জে. (অব.) ডাঃ এস. এম. মাহবুবুল আলম, ডাঃ মিজানুর রহমান, এভারকেয়ার হসপিটালস, বাংলাদেশ এর চিফ মার্কেটিং অফিসার ভিনয় কাউল -সহ প্রমুখ। অনুষ্ঠানে তারা ক্যান্সার সচেতনতা এবং চিকিত্সার অগ্রগতিতে এভারকেয়ার হসপিটাল ঢাকা এর পরিচর্যা ও প্রতিশ্রুতিকে তুলে ধরা হয়। উক্ত বৈঠকে ক্যান্সার প্রতিরোধে সকলের সচেতনতা বৃদ্ধির দিকে জোর নজর দেওয়া হয়। এছাড়াও, ক্যান্সার সচেতনতামূলক বিভিন্ন ক্যাম্পেইন, ক্যান্সার নিয়ে ভূল ভ্রান্ত মতামত, চিকিৎসা বিজ্ঞান ও গণমাধ্যম এর সমন্বয়ে ক্যান্সার সচেতনতা বৃদ্ধিতে এক সাথে কাজ করাসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করা হয়।

উক্ত গোলটেবিল বৈঠকের লক্ষ্য ছিল ক্যান্সার প্রতিরোধ, চিকিৎসা, রোগ নির্ণয়, জনশক্তি ও অবকাঠামোগত উন্নয়ন এবং সকলের বোঝাপড়া বাড়ানোর জন্য সহযোগিতার বিষয়ে সর্বস্তরে সচেতনতা বৃদ্ধি করা। এছাড়াও, ক্যান্সার সম্পর্কে ভ্রান্ত ধারণাগুলো দূর করে চিকিৎসা বিজ্ঞানের ধারা মোতাবেক ক্যান্সার সচেতনতার প্রচারাভিযানে সম্মিলিত প্রচেষ্টার উপর জোর দেওয়া হয়।

এভারকেয়ার হসপিটাল ঢাকা দেশের মাটিতে দিচ্ছে বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট, হেমাটোলজি ও স্টেম সেল ট্রান্সপ্ল্যান্ট, মেডিকেল অনকোলজি, রেডিয়েশন অনকোলজি, সার্জিক্যাল অনকোলজি, পেইন ও পালিয়াটিভ কেয়ারসহ বিভিন্ন বিস্তৃত পরিসেবা। এখানে অভিজ্ঞ ক্যান্সার বিশেষজ্ঞ, সার্জন এবং অন্যান্য স্বাস্থ্যকর্মীদের দক্ষ দল রয়েছে, যারা ক্যান্সারের সর্বোচ্চ মানের চিকিৎসা সেবা প্রদানে সর্বদা নিয়োজিত।