July 14, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, February 7th, 2024, 8:11 pm

ক্যালিফোর্নিয়ায় বন্যা ও ভূমিধসে নিহত ৩

অনলাইন ডেস্ক :

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলে শক্তিশালী ঝড়ের সঙ্গে প্রবল বৃষ্টিতে বন্যা, ভূমিধসের পাশাপাশি বহু এলাকা বিদ্যুিবহীন হয়ে পড়েছে। ঝড়ের তা-বে উপড়ে পড়া গাছের আঘাতে অন্তত তিন জন নিহত হয়েছেন। প্রশান্ত মহাসাগর থেকে ছুটে আসা এ প্রাণঘাতী ঝড় সোমবার দেশটির পশ্চিম উপকূলের ওপর দিয়ে বয়ে যায়। এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে তা-ব চালানো এটি দ্বিতীয় ‘পাইনঅ্যাপল এক্সপ্রেস’ আবহাওয়া পদ্ধতি বলে জানা গেছে। চারদিকে বন্যা শুরু হওয়ার পর দমকল কর্মকর্তারা ১৩০টিরও বেশি বন্যাকবলিত এলাকায় যান এবং বেশ কয়েকটি উদ্ধার অভিযান পরিচালনা করেন। আবহাওয়ার পূর্বাভাসে ভারী বৃষ্টির সঙ্গে প্রাণঘাতী আকস্মিক বন্যা অব্যাহত থাকতে পারে বলে জানিয়ে সতর্ক করা হয়েছে। রেকর্ড পরিমাণ বৃষ্টির কারণে সৃষ্ট পরিস্থিতিতে ক্যালিফোর্নিয়ার গভর্নর আটটি কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া পরিষেবা (এনডব্লিউএস) জানিয়েছে, রোববার থেকে লস অ্যাঞ্জেলেস এলাকায় ২৫ সেন্টিমিটারেরও বেশি বৃষ্টিপাত হয়। সপ্তাহের শেষ দিকে কমে আসার আগ পর্যন্ত আরো বৃষ্টি হবে বলে ধারণা করা হচ্ছে। লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ২৪ ঘণ্টা সময়ের মধ্যে প্রায় এক ফুট বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এনডব্লিউএসের প্রধান আবহাওয়াবিদ এরিয়েল কোহেন বলেন, রেকর্ড রাখা শুরু হওয়ার পর থেকে বৃহত্তর লস অ্যাঞ্জেলস এলাকায় প্রভাব ফেলা অন্যতম সবচেয়ে বৃষ্টিবহুল ঝড়ের পদ্ধতি নিয়ে কথা বলছি আমরা। একদিকে যখন প্রবল বৃষ্টি হচ্ছে তখন উঁচু পার্বত্য এলাকাগুলোতে তুষারপাত হচ্ছিল। প্রশান্ত মহাসাগর থেকে প্রচুর জলীয়বাষ্প বয়ে আনা একটি ঝড়ের কারণে এমনটি হয়েছে।

এই ঝড় যে পরিমাণ জলীয়বাষ্প বয়ে এনেছে আবহাওয়াবিদরা তাকে ‘বায়ুম-লীয় নদী’ বলে অভিহিত করছেন; এটি প্রশান্ত মহাসাগর থেকে ধেয়ে আসা ঘন জলীয়বাষ্পের একটি ধারা। এর আগে গত বুধ ও বৃহস্পতিবার আরো কম শক্তিশালী আরেকটি ঝড় ক্যালিফোর্নিয়ায় আঘাত হানে। প্রশান্ত মহাসাগরের হাওয়াই দ্বীপের কাছাকাছি অঞ্চল থেকে তৈরি হওয়া এই বায়ুম-লীয় নদীগুলো ‘পাইনঅ্যাপল এক্সপ্রেস’ এ উন্নীত হয়েছে বলে উল্লেখ করেছেন আবহাওয়াবিদরা। গত রোববার ঘণ্টায় ১২১ কিলোমিটার বেগে বয়ে যাওয়া ঝড়ে সান ফ্রান্সিসকো বে এরিয়া ও ক্যালিফোর্নিয়ার সেন্ট্রাল কোস্ট এলাকায় গাছপালা উপড়ে পড়ে ও বৈদ্যুতিক তার ছিঁড়ে যায়। এতে ঝড় চলাকালে এই এলাকাগুলোর প্রায় ৮৭৫০০০ বাড়ি বিদ্যুিবহীন হয়ে পড়ে। এ সময় গাছ উপড়ে পড়ে অন্তত দুই জনের মৃত্যু হয়।