February 8, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, January 3rd, 2023, 9:00 pm

ক্যালিফোর্নিয়ায় ২৫০ ফুট ওপর থেকে গাড়ি পড়েও অলৌকিকভাবে বাঁচল ৪ জন

এপি, ক্যালিফোর্নিয়া :

ক্যালিফোর্নিয়ায় একটি সড়ক দুর্ঘটনায় অলৌকিকভাবে বেঁচে গেছেন চার ও ছয় বছর বয়সী দুই শিশুসহ চারজন।

কর্মকর্তারা সোমবার জানিয়েছেন আহতদের বহনকারী গাড়িটি প্যাসিফিক কোস্ট হাইওয়ে বরাবর উত্তর ক্যালিফোর্নিয়ার ক্লিফ থেকে ডেভিলস স্লাইড নামে মারাত্মক ধ্বংসাবশেষের জন্য পরিচিত একটি এলাকার কাছে পড়ে যাওয়ার পরেও তারা বেঁচে গেছে।

টেসলা সেডান মহাসড়ক থেকে ২৫০ ফুটেরও বেশি ওপরে থেকে পড়ে একটি পাথুরে আউটক্রপিংয়ে বিধ্বস্ত হয়।

কোস্টসাইড ফায়ার প্রোটেকশন ডিস্ট্রিক্ট/ক্যাল ফায়ারের ব্যাটালিয়ন প্রধান ব্রায়ান পটেনগারের জানায়, এটি তার চাকা দিয়ে নামার আগে কয়েকবার উল্টে গেছে বলে মনে হচ্ছে।সমুদ্র তীর থেকে মাত্র কয়েক ফুট দূরে পর্বতের সঙ্গে লেগেছে।

প্যাসিফিকা এবং মন্টারার মধ্যে অবস্থিত সান ফ্রান্সিসকো থেকে প্রায় ১৫ মাইল দক্ষিণে একটি খাড়া পাথুরে এবং ঘূর্ণিঝড় উপকূলীয় অঞ্চল ডেভিলস স্লাইড বরাবর দুর্ঘটনাটি ঘটে এবং খুব কমই বেঁচে যায় যখন উদ্ধারকারীরা সেখানে পৌঁছায়।

সোমবার ক্ষতিগ্রস্থদের প্রাথমিকভাবে গুরুতর অবস্থায় তালিকাভুক্ত করা হয়েছিল তবে উদ্ধারকারীরা আসার সময় চারজনই সচেতন এবং সতর্ক ছিলেন।

পটেনগার বলেছিলেন, ‘আমরা গাড়ি দুর্ঘটনার জন্য সব সময় পাহাড়ের সেখানে যাই এবং তারা কখনও বাঁচে না। এটি একটি পরম অলৌকিক ঘটনা ছিল।’

কর্মকর্তা মার্ক অ্যান্ড্রুজ বলেছেন, ক্যালিফোর্নিয়া হাইওয়ে পেট্রোল তার প্রাথমিক তদন্তের ভিত্তিতে বিশ্বাস করে না যে টেসলা সেই সময়ে অটোপাইলট বা সম্পূর্ণ স্ব-ড্রাইভিং মোডে কাজ করছিল।

রাস্তার অবস্তার কারণে দুর্ঘটনা হয়েছে বলে মনে করা হয়নি। যে স্থানে সেডানটি পাহাড় থেকে নেমে গেছে সেখানে কোনো নিরাপত্তারেখা ছিল না।

এন্ড্রুজ বলেছেন, ‘কি কারণে গাড়িটি রাস্তার মূল অংশ থেকে চলে গেছে, আমরা জানি না।’

ব্যাটালিয়ন প্রধান বলেছেন, প্রত্যক্ষদর্শীরা সকাল সোয়া ১০টার দিকে ৯১১ নম্বরে কল করেন এবং অগ্নিনির্বাপক কর্মীদের পাহাড়ের নিচে নামানোর জন্য ক্রুরা হাইওয়ে থেকে দড়ির ব্যবস্থা স্থাপন করে। একই সময়ে, অন্যান্য অগ্নিনির্বাপক কর্মীরা দুরবীনের মাধ্যমে দুর্ঘটনা কবলিত গাড়িটি দেখছেন হঠাৎ নড়াচড়া লক্ষ্য করলেন – একটি চিহ্ন যে অন্তত একজন ব্যক্তি এখনও বেঁচে আছেন।

পটেনগার বলেছিলেন ‘আমরা যখন সামনের উইন্ডশীল্ডের বাইরে আন্দোলন দেখেছিলাম তখন আমাদের প্রত্যেকেই হতবাক হয়ে গিয়েছিলাম।’

ঘটনাটি লাশ উদ্ধারের ঘটনা থেকে একটি উদ্ধার অভিযানে পরিণত হয়েছিল যা অবিরাম বৃষ্টি, প্রবল বাতাস, চিকন রাস্তা এবং বিধ্বস্ত ঢেউয়ের মধ্যে কয়েক ঘন্টা সময় নেয়। দরজাগুলো ক্লিফের বিরুদ্ধে ভেঙে দেয়া হয়েছিল এবং বন্ধ হয়ে গিয়েছিল, তাই দমকলকর্মীরা কথিত ‘জিউস অব লাইভ’ সরঞ্জাম ব্যবহার করে দুর্ঘটনার শিকার গাড়ি কেটে ফেলতে বাধ্য হয়েছিল।

ক্রুরা বাচ্চাদের পিছনের জানালা থেকে টেনে আনে এবং দড়ি সিস্টেম ব্যবহার করে উদ্ধারকারী ঝুড়িতে হাত দিয়ে পাহাড়ের ওপরে নিয়ে আসে। পেশীর আঘাতে তাদের অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

পটেনগার বলেছিলেন, ‘তারা আহত হওয়ার চেয়ে বেশি ভয় পেয়েছিল।’

প্রাপ্তবয়স্কদের গুরুতর আঘাত ছিল তবে, এবং একটি হেলিকপ্টারের সাহায্যে পাহাড়ের ওপরে উঠাতে হয়েছিল। এরপর তাদের দু’জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় বলে জানান ব্যাটালিয়ন প্রধান। উদ্ধার করা চারজন একই পরিবারের সদস্য কিনা তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট হয়নি।

কর্মকর্তারা তদন্ত করছে কী কারণে হাইওয়ে থেকে টেসলা ওই স্থানে চলে গেছে।

পটেনগার বলেছিলেন, আমি এটি চালাতেও পছন্দ করি না।’ ‘এটি অবশ্যই ক্যালিফোর্নিয়ার বিশ্বাসঘাতক।