June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 10th, 2023, 8:11 pm

ক্রিকেটের পুরোনো গান নিয়ে আসছেন শুভ্র দেব

অনলাইন ডেস্ক :

দেশের জনপ্রিয় শ্রোতানন্দিত সংগীতশিল্পী শুভ্র দেব। একাধারে তিনি একজন গীতিকার, সুরকার, সংগীত পরিচালক এবং কম্পোজার। খুব অল্প সময়েই শ্রোতা-দর্শকদের মনে জায়গা করে নিয়েছিলেন তিনি। রোমান্টিক গানের পাশাপাশি ক্রিকেট নিয়েও বেশ কয়েকটি গান গেয়েছেন এই গায়ক। সে সময় গানগুলো তুমুল জনপ্রিয়তা লাভ করেছে। শুভ্র দেবের গান বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়দের মানসিক শক্তি জোগাতে ও ভালো খেলা উপহার দিতে ব্যাপক অনুপ্রেরণা জুগিয়েছে।

সাধারণ শ্রোতা-দর্শকদের পাশাপাশি ক্রিকেটপ্রেমীরাও তার গান ভীষণ পছন্দ করেছেন। ব্যক্তিগতভাবে শুভ্র দেব নিজেও একজন ক্রিকেটপ্রেমী মানুষ। প্রায় ২৩ বছর আগে ‘গুড লাক বাংলাদেশ, গুড লাক’ শিরোনামের গানটি গেয়ে রীতিমতো শোরগোল ফেলে দিয়েছিলেন শুভ্র দেব। যা আজও শ্রোতা-দর্শকদের মনে দাগ কেটে আছে। শ্রোতা ও ক্রিকেটপ্রেমীদের উপহার দেওয়ার জন্য গানটি আবারও নতুন করে গেয়েছেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে এবারের বিশ্বকাপে বাংলাদেশ দলকে শুভ কামনা জানিয়ে একটি দীর্ঘ পোস্ট দিয়েছেন শুভ্র দেব।

তিনি লেখেন, ১৯৯৯ সালে বাংলাদেশ নর্দাম্পটনে বিশ্বকাপে যখন প্রথমবারের মতো পাকিস্তানকে হারায় তখন এই গান গেয়ে গেয়ে রাস্তায় মিছিল হয়েছিল। জনপ্রিয় অভিনেতা আসাদুজ্জামান নূর এই গানটি আমার ঐকান্তিক অনুরোধে লিখেছিলেন। গানটি গেয়েছিলেন বাংলা সংগীতের দুই দিকপাল সৈয়দ আবদুল হাদী ও সুবীর নন্দী। আমি ও গেয়েছিলাম আর ছিলেন স্বনামধন্য গায়িকা শাকিলা জাফর।

প্রায় ২৩ বছর পর ৮ অক্টোবর একটি বেসরকারি চ্যানেলের স্টুডিওতে এই গানটি আবার নতুন করে রেকর্ডিং হলো। আমার সঙ্গে কোনাল অসাধারণ গেয়েছে। অনেক বছর পরে বাংলাদেশের শ্রোতারা একজন আবার ভালো সংগীতশিল্পী লাভ করল। গায়ক আরও লেখেন, আমি খুবই ইমপ্রেসিভ কোনালের প্রতিভায়। কারণ এত কঠিন গানটি সে যথেষ্ট দৃঢ়তা নিয়ে গাইতে পেরেছে। নতুন প্রজন্মের অনন্যা ও তরিক মৃধা প্রতিভাবান, ওরাও ভালো গেয়েছে। এক সময়ের জনপ্রিয় মডেল অনন্যা রুমা এই গানটির ভিডিও নির্দেশনা ও সার্বিক তত্বাবধানে আছেন।