July 14, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, December 19th, 2023, 8:46 pm

ক্ষুধাকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে ইসরায়েল : এইচআরডব্লিউ

অনলাইন ডেস্ক :অনলাইন ডেস্ক :

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ক্ষুধাকে ইসরায়েল অস্ত্র হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ করেছে একটি আন্তর্জাতিক অলাভজনক বেসরকারি সংস্থা (এনজিও)। গত সোমবার এক বিবৃতিতে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বলেছে, ইসরায়েল ইচ্ছাকৃতভাবে ফিলিস্তিনিদের খাদ্য, পানি এবং অন্যান্য মৌলিক প্রয়োজনীয়তা থেকে বঞ্চিত করছে। বেসামরিক জনগণের বিরুদ্ধে ক্ষুধাকে ব্যবহার করছে, যা যুদ্ধাপরাধ। এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য বিশ্ব নেতারেদ আহ্বান জানিয়েছে দাতব্য সংস্থাটি। খবর আল-জাজিরার। প্

রতিবেদনে কাতারভিত্তিক সংবাদ মাধ্যমটি জানিয়েছে, গণমাধ্যমে এইচআরডব্লিউর পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে ইসরায়েলি কর্মকর্তাদের বিবৃতি, বেঁচে যাওয়া ব্যক্তিদের সাক্ষাৎকার, সাহায্য সংস্থার প্রতিবেদন ও স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবির কথা বলা হয়েছে। আর এসবে প্রমাণ হয় ইসরায়েল ফিলিস্তিনিদের বঞ্চিত করছে ইচ্ছাকৃতভাবে। ইসরায়েল ও ফিলিস্তিন এইচআরডব্লিউর পরিচালক ওমর শাকির বলেন, দুই মাসেরও বেশি সময় ধরে ইসরায়েল গাজাবাসীকে খাদ্য ও পানি থেকে বঞ্চিত করে চলেছে।

এই নীতি নিয়েছে ইসরায়েলের উচ্চপদস্থরা। এটি যুদ্ধের একটি পদ্ধতি হিসেবে বেসামরিক মানুষের ওপর ব্যবহার করা হচ্ছে। তিনি আরও বলেন, বিশ্ব নেতাদের এই ঘৃণ্য যুদ্ধাপরাধের বিরুদ্ধে কথা বলা উচিত, যা গাজার জনসংখ্যার ওপর বিধ্বংসী প্রভাব ফেলেছে। আল-জাজিরা বলছে, এইচআরডব্লিউর বিবৃতিটি এমন সময়ে এলো যখন কি না যুদ্ধবিরতির জন্য অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক মহল থেকে চাপে রয়েছে ইসরায়েল। হামাস নিয়ন্ত্রি গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ইসরায়েলের অনবরত বোমা হামলায় ১৮ হাজার ৭৮৭ জন প্রাণ হারিয়েছে। আহত হয়েছে অর্ধলাখেরও বেশি। এ ছাড়া ধ্বংসস্তূপের নিচে আটকে আছে আরও কয়েক হাজার।