September 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, September 21st, 2022, 8:22 pm

কয়লা নিয়ে আরও ২টি জাহাজ মোংলায় ভিড়ল

ফাইল ছবি

বাগেরহাটের রামপালে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে দুটি জাহাজ মোংলা বন্দরে ভিড় করেছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। মঙ্গলবার রাত ৮টার দিকে এবং বুধবার সকাল ৯টার দিকে কয়লাবোঝাই বিদেশি জাহাজ দুটি বন্দরের পশুর চ্যানেলের হারবাড়িয়ায় নোঙ্গর করে।

সংশ্লিষ্টরা জানান, জাহাজ দুটিতে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ৬২ হাজার ৪০০ মেট্রিক টন জ্বালানি কয়লা রয়েছে। গ্রিক পতাকাবাহী এমভি মাগদা-পি নামে জাহাজটিতে ৩০ হাজার ৪০০ মেট্রিক টন এবং হংকং পতাকাবাহী এমভি সানিয়া নামে জাহাজটিতে ৩২ হাজার মেট্রিক টন কয়লা রয়েছে। রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা এটি কয়লার দ্বিতীয় এবং তৃতীয় চালান।

মোংলা বন্দর কর্তৃপক্ষের উপ-সচিব (বোর্ড ও জনসংযোগ) মো. মাকরুজ্জামান জানান, ইন্দোনেশিয়া থেকে আসা জাহাজ দুটির মধ্যে এমভি মাগদা-পি নামে ওই জাহাজটি বন্দরের পশুর চ্যনেলের হারবাড়িয়ার ১২ নম্বর এবং এমভি সানিয়া নামে জাহাজটি ১৩ নম্বরে নোঙ্গর করে। মঙ্গলবার রাত থেকে এমভি মাগদা-পি নামে জাহাজ থেকে কয়লা খালাসের কাজ শুরু হয়। ওই জাহাজ দুটি থেকে কয়লা খালাস করার পর লাইটার কার্গোতে কয়লা বোঝাই করে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে নেয়া হবে।

তিনি জানান, গ্রিক পতাকাবাহী এমভি মাগদা-পি নামে ওই জাহাজটির গভীরতা আট দশমিক সাত মিটার এবং দৈর্ঘ্য ১৯০ মিটার। এছাড়া হংকং পতাকাবাহী এমভি সানিয়া নামে জাহাজটির গভীরতা ৯ দশমিক এক মিটার এবং দৈর্ঘ ১৯০ মিটার।

জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিং অ্যান্ড লজিস্টিকের ম্যানেজার খন্দকার রিয়াজুল হক জানান, গত ২৯ আগস্ট ৫৫ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়ার তারাকান বন্দর থেকে এমভি মাগদা-পি নামে জাহাজটি ছেড়ে আসে। ১৬ সেপ্টেম্বর জাহাজটি চট্টগ্রাম বন্দরে পৌঁছায় এবং সেখানে ২৪ হাজার ৬০০ মেট্রিক টন কয়লা খালাস করে। পরে জাহাজটি মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে।

তিনি জানান, এমভি সানিয়া নামে আরও একটি জাহাজ ৫৪ হাজার ৬৮৪ মেট্রিকটন কয়লা নিয়ে ৩১ আগস্ট ইন্দোনেশিয়ার মাওরাপান্তাই বন্দর ছেড়ে আসে। ১৫ সেপ্টেম্বর জাহাজটি চট্টগ্রাম বন্দরে পৌঁছায় এবং সেখানে ২২ হাজার ৬৮৪ মেট্রিক টন কয়লা খালাস করার পর মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে। এই জাহাজে ৩২ হাজার মেট্রিক টন কয়লা রয়েছে। ওই জাহাজ দুটি থেকে কয়লা খালাস করার পর লাইটার কার্গোতে বোঝাই করে রামপাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে নেয়া হবে।

আগামী পাঁচ দিনের মধ্যে জাহাজ দুটি থেকে কয়লা খালাস কাজ শেষ হবে বলে তিনি জানান।

এর আগে ৫ আগস্ট ইন্দোনেশিয়া থেকে আমদানি করা রামপাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য প্রথম চালানে ৫৪ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা নিয়ে এমভি আকিজ হেরিটেজ নামে জাহাজটি মোংলা বন্দরে ভিড়ে।

—-ইউএনবি