November 27, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, June 3rd, 2021, 1:08 pm

কয়েক হাজার টন তেলসহ শ্রীলঙ্কায় ডুবছে রাসায়নিকবাহী জাহাজ: ভয়াবহ বিপর্যয়ের শঙ্কা

অনলাইন ডেস্ক :

শ্রীলঙ্কা উপকূলে তেল ও রাসায়নিকবাহী জাহাজ ডুবির ঘটনায় পরিবেশের মারাত্মক বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে। বিশেষ করে কয়েক হাজার টন তেল ছড়িয়ে পড়লে সমুদ্রের জীববৈচিত্র ধ্বংস হয়ে যেতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশ বিজ্ঞানীরা।

জাহাজটি ডুবে গেলে জ্বালানি ট্যাঙ্ক লিক হয়ে কয়েকশ টন তেল সাগরের পানিতে মিশে যাবে। ফলে কাছাকাছি থাকা বিভিন্ন সামুদ্রিক প্রাণীর ওপর এর ধ্বংসাত্মক প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে।

শ্রীলঙ্কা নৌবাহিনীর মুখপাত্র ক্যাপ্টেন ইন্ডিকা সিলভা বলেন, উদ্ধারকারীরা সাগরে দুষণ কমাতে ডুবে যাওয়ার আগে জাহাজটিকে টেনে গভীর সমুদ্রে নিয়ে যাওয়ার চেষ্টা করেছিল। কিন্তু জাহাজটির পেছনের অংশটি সরে গেছে। এটি এখন ডুবতে শুরু করেছে।

কয়েকদিন ধরে জাহাজে আগুন জ্বলতে থাকায নেগোম্বো শহরের কাছে দেশটির সবচেয়ে প্রাচীন সৈকতে ইতোমধ্যেই তেল ও দূর্ষিত আবর্জনা ভেসে থাকতে দেখা গেছে। উদ্ধারকর্মীরা বলছেন, জাহাজটি যে অবস্থায় ছিল সেভাবেই ডুবে যাচ্ছে।

তবে নেগেম্বো লেগুন ও আশপাশের এলাকাগুলোকে দুষিত আবর্জনা ও তেল ছড়িয়ে পড়া রোধে পদক্ষেপ নেওয়া হয়েছে বলে দাবি করেছেন শ্রীলঙ্কান মৎস্যমন্ত্রী। জাহাজ প্রবেশে দুটি দেশ অনুরোধ প্রত্যাখ্যানের পর শ্রীলঙ্কা নিজেদের জলসীমায় জাহাজটিকে প্রবেশের অনুমতি দিলে দেশটির সাধারণ মানুষের মাঝে ক্ষোভ দেখা দেয়।

১৫ মে ভারতের গুজরাট রাজ্যের হাজিরা বন্দর থেকে রওনা হওয়া এক্সপ্রেস পার্লে ১ হাজার ৪৮৬টি কন্টেইনারে ২৫ টন নাইট্রিক এসিডসহ অন্যান্য আরও কিছু রাসায়নিক ও কমমেটিকস ছিল।