May 25, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, March 21st, 2022, 8:26 pm

খাগড়াছড়িতে ইউপিডিএফের আধাবেলা অবরোধে যানবাহন ভাংচুর, অগ্নিসংযোগ

নিজাম উদ্দিন লাভলু, খাগড়াছড়ি :
হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের মধ্য দিয়ে সোমবার (২১ র্মাচ) খাগড়াছড়িতে প্রসীত খীসা সমর্থিত ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) ডাকা আধাবেলা সড়ক অবরোধ পালিত হয়েছে। ভাংচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে বেশ কিছু সিএনজি চালিত অটো রিকসা, পিকআপ ও মোটরসাইকেল। এ সময় মারধর করা হয়েছে যাত্রী ও চালককে। এতে আনোয়ার হোসেন ও আরমান হোসেন নামে দু ব্যক্তি আহত হয়েছেন। লক্ষ্মীছড়িতে নাশকতার অভিযোগে ইউপিডিএফ’র দুই কর্মীকে আটক করা হয়েছে। উল্লেখ্য, হৃদরোগে আক্রান্ত হয়ে সৌরভ চাকমা নামে ইউপিডিএফের এক সন্ত্রাসীর মৃত্যুর জেরে সংগঠনটি খাগড়াছড়ি জেলায় এ আধাবেলা সড়ক অবরোধ কর্মসূচি পালন করে।
পুলিশ ও স্থানীয় সূত্রগুলো জানায়, সোমবার অবরোধ চলাকালে সকাল ৮টার দিকে পিকেটাররা খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়কে বাইল্যাছড়ি নামক এলাকায় একটি সিএনজি চালিত অটো রিকসায় অগ্নিসংযোগ করে। এসময় পিকেটারদের হামলায় সিএনজি চালকসহ দুজন যাত্রি আহত হয়। খবর পেয়ে নিরাপত্তা বাহিনী ও ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রণে আনে। কিন্তু ততক্ষণে পুরো অটো রিকসাটি পুড়ে ছাই হয়ে যায়। একই সময়ে মাটিরাঙ্গা-তানাক্কা পাড়া সড়কে লাইফু কুমার কার্বারী পাড়ার ইসলামপুর এলাকায় একটি মোটর সাইকেলে অগ্নি সংযোগ করে জ্বালিয়ে দেয়া হয়। ঘটনার পরপরই গুইমারা থানা পুলিশ ঘটনাস্থল থেকে ভস্মিভুত অটো রিকসা ও আহতদের উদ্ধার করে। খাগড়াছড়ি – চট্টগ্রাম সড়কের বাইল্যাছড়ির বুদুংপাড়া এলাকায় খাগড়াছড়িগামি শান্তি পরিবহণের একটি যাত্রিবাহি বাসে হামলা করে ভাংচুর করা হয়। রামগড় – খাগড়াছড়ি সড়কের যৌথখামার এলাকায় রাস্তার উপর গাছ কেটে ফেলে ব্যারিকেড দেয়া হয়। ভোর বেলায় ঢাকা থেকে ছেড়ে আসা নৈশকোচগুলোকে পুলিশের প্রহরায় রামগড় থেকে খাগড়াছড়িতে পৌঁছে দেয়া হয়। যৌথখামার এলাকায় একটি পিকআপের উপর ইটপাটকেল নিক্ষেপ করে পিকেটাররা। অবলোধ চলাকালে সেনাবাহিনী. বিজিবি ও পুলিশ বিভিন্ন সড়কে টহলে থাকলেও ইউপিডিএফের কর্মীরা চোরাগোপ্তা হামলা ও ভাংচুর চালায়।
প্রসঙ্গত, গত ১৬ মাচ খাগড়াছড়ির দীঘিনালার বাবুছড়ায় নিরাপত্তা বাহিনীর অভিযানে অস্ত্র,গুলি ও বিপুল সামরিক সরঞ্জামসহ ইউপিডিএফ প্রসীত গ্রুপের সামরিক কমান্ডার মিলন ওরফে সৌরভ চাকমাকে আটক করা হয়। আটকের পর অসুস্থ বোধ করলে তাকে দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে তার মৃত্যু হয় । দীঘিনালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পেয়ার আহম্মেদ জানান, তার বিরুদ্ধে একাধিক হত্যা, চাঁদাবাজি ও অস্ত্র মামলা রয়েছে।
তার মৃত্যুর জেরে ইউপিডিএফ প্রসীত গ্রুপ সোমবার(২১ মার্চ) সড়ক অবরোধ কর্মসূচি পলন করে।