September 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, December 1st, 2021, 7:07 pm

খালেদার বিদেশে চিকিৎসায় আইন নয়, সরকার বাধা: ফখরুল

বিএনপির চেয়ার পার্সন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে আইন নয়, আওয়ামী লীগ সরকারই বাধা বলে অভিযোগ করেছে বিএনপি। তিনি বলেন, ‘আমরা সবাই জানি খালেদা জিয়া গুরুতর অসুস্থ। তিনি এখন হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়াই করছেন। সরকার কেন তাকে বিদেশে যেতে দিচ্ছে না? তারা আইনের কথা বলে!’
বুধবার বিএনপি চেয়ার পার্সনের বিদেশে চিকিৎসার দাবিতে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক প্রতিবাদ সমাবেশে মির্জা ফখরুল এই অভিযোগ করেন। জাতীয়তাবাদী মহিলা দল এই কর্মসূচির আয়োজন করে ।
তিনি বলেন, ‘আইন অনুযায়ী সরকার বিএনপি চেয়ারপার্সনকে যেকোনো সময় বিদেশে পাঠাতে পারে। আইন নয়, বাধা বর্তমান অবৈধ সরকার।’
বিএনপি নেতা বলেন, ‘সরকার খালেদা জিয়ার কণ্ঠ রোধ করতে চায় এবং তাকে রাজনীতি থেকে সরিয়ে দিতে চায়। কারণ তিনি একজন গণতন্ত্রপন্থী নেতা।’
প্রতিবাদ সমাবেশে তাদের পূর্বনির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে মহিলা দলের প্রায় দুই শতাধিক নেতাকর্মী সকাল ১০টায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হন আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক উপস্থিতিতে ‘নীরব মিছিল’ বের করতে।
আইনশৃঙ্খলা বাহিনী তাদের মিছিল বের করতে না দেয়ায় মহিলা দল সেখানে বিক্ষোভ ও সংক্ষিপ্ত সমাবেশ করে।
ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার এনামুল হক মিঠু সাংবাদিকদের বলেন, মহিলা দলের পূর্বানুমতি না থাকায় মিছিল বের করতে দেয়া হয়নি। ‘আমরা জননিরাপত্তা নিশ্চিত করতে, আইনশৃঙ্খলা বজায় রাখতে এবং যান চলাচল স্বাভাবিক রাখতে এই ব্যবস্থা নিয়েছি। যদিও তারা (মহিলা দল) তাদের দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করেছে।’
অনুষ্ঠানে বক্তব্যে ফখরুল আন্দোলনের মাধ্যমে গণতন্ত্র ও জনগণের অধিকার ফিরিয়ে আনতে নারীদের ঐক্যবদ্ধ ও সংগঠিত হওয়ার আহ্বান জানান।
তিনি বলেন, ‘মা-বোনদের ঘরে ঘরে গিয়ে জাগিয়ে তুলতে হবে। সরকার জনগণকে তাদের ভোটের অধিকার, কথা বলার অধিকার এবং অন্যান্য মৌলিক অধিকার থেকে বঞ্চিত করছে।’
মুক্তিযুদ্ধের অর্জনকে ধ্বংস করে সরকার আড়ালে একদলীয় শাসনব্যবস্থা কায়েম করতে চায় বলে অভিযোগ করেন এই বিএনপি নেতা। তিনি বিএনপি নেতাকর্মীদের গণতন্ত্র পুনরুদ্ধার এবং খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যেতে সরকারকে বাধ্য করতে কঠোর সংগ্রামের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানান।
বিএনপি চেয়ার পার্সনের বিদেশে চিকিৎসা নিশ্চিত করার আন্দোলনে মহিলা দল সকল বাধা অতিক্রম করে এগিয়ে যাবে এবং অগ্রণী ভূমিকা পালন করবে বলেও আশা প্রকাশ করেন ফখরুল।
৭৬ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ১৩ নভেম্বর থেকে বিভিন্ন স্বাস্থ্য জটিলতা নিয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।
রবিবার তার মেডিকেল বোর্ডের সদস্যরা জানান, খালেদা জিয়ার লিভার সিরোসিস ধরা পড়ায় তাকে অবিলম্বে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যেতে হবে।
তারা আরও বলেন, খালেদা জিয়ার তিনবার রক্তপাত হয়েছে এবং তৃতীয়বার রক্তক্ষরণ তীব্র ছিল যা তার লিভারের কার্যকারিতাকে ব্যাহত করছে।
খালেদা জিয়ার পরিবারের পক্ষ থেকে তার ছোট ভাই শামীম ইস্কান্দার উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে যাওয়ার অনুমতি দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে ১১ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি আবেদন জমা দেন।
তবে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, খালেদা জিয়া কারাগারে ফিরে নতুন করে আবেদন করলে সরকার তার আবেদন বিবেচনা করবেন।

—ইউএনবি