January 22, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 18th, 2021, 7:05 pm

খালেদা জিয়াকে বিদেশে যাওয়ার অনুমতি দেয়ার সুযোগ নেই: আইনমন্ত্রী

ফাইল ছবি

বর্তমান পরিস্থিতিতে অসুস্থ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেয়ার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার সংসদে আইনমন্ত্রী বলেন, এই ব্যাপারে আইনে কোনো সুযোগ নেই। তারা যত খুশি আমাকে গালি দেন। তাতে আমার কিছু যায় আসে না। আমি আইনের পথেই যাব।

সংসদে বগুড়া-৬ আসনের সংসদ সদস্য বিএনপি নেতা গোলাম মোহাম্মদ সিরাজের খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেয়ার দাবির উত্তরে আইনমন্ত্রী এ মন্তব্য করেন।

খালেদা জিয়াকে উদ্দেশ্য করে আনিসুল হক বলেন, ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ৪০১ ধারা অনুযায়ী একজন দণ্ডিত ব্যক্তিকে তার সাজা স্থগিত করে মুক্তি দেয়া হয়েছে। কিন্তু ধারায় ইতোমধ্যে নিষ্পত্তি করা আপিল পুনর্বিবেচনার কোনো বিধান নেই।

তিনি বলেন, খালেদা জিয়া তাদের বক্তব্য অনুযায়ী সঠিকভাবে চিকিৎসা নিচ্ছেন।তবে তারা চিকিৎসায় সন্তুষ্ট কি না তা তাদের ব্যাপার।

মন্ত্রী বলেন, বিএনপি নেতারা যুক্তি দিয়েছিলেন যে খালেদা জিয়াকে মানবিক কারণে চিকিৎসার জন্য বিদেশে নেয়ার জন্য মুক্তি দেয়া যেতে পারে। এবং এ বিষয়ে কিছু পূর্ববর্তী উদাহরণ তুলে ধরে তারা বলেছে যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে মামলা থাকা সত্ত্বেও ২০০৭-০৮ সালে প্রধানমন্ত্রীকে বিদেশে যাওয়ার অনুমতি দেয়া হয়েছিল। তাদের এই বক্তব্য সত্য নয় কারণ প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) কখনোই কোনো মামলায় দোষী সাব্যস্ত হননি।

আনিসুল হক বলেন, বিএনপি নেতারা আরও বলেন,আ স ম আবদুর রবকে কারাগার থেকে জার্মানিতে চিকিৎসার জন্য পাঠানো হয়েছিল। কিন্তু সামরিক আইনের সময় তাকে বিদেশে পাঠানোর জন্য কোন ধারা অনুসরণ করা হয়েছিল তা আমার জানা নেই। সামরিক আইন সিআরপিসি বিধানের সাথে যায় না।

তিনি বলেন,বিএনপির নেতারা বারবার একই যুক্তি দিয়ে আসছেন। আজ যেখানে আইনের শাসন আছে সেখানে আমি যা খুশি করতে পারি না।

এর আগে বিএনপির সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজ অসুস্থ খালেদা জিয়াকে আগামী দু-একদিনের মধ্যে জামিন দিয়ে বিদেশে পাঠানোর দাবি জানিয়েছেন। তিনি বলেন,অন্যথায় কিছু হলে আওয়ামী লীগকে এর দায় আজীবন কাঁধে নিতে হবে।

বিএনপির ছয় সংসদ সদস্য এই সংসদের সৌন্দর্য বাড়াচ্ছেন উল্লেখ করে বিএনপির এই নেতা বলেন, ‘তাই সংসদের সৌন্দর্যকে অবজ্ঞা করবেন না। ম্যাডামের (খালেদা জিয়া) অবস্থা গুরুতর হলে দলের সিদ্ধান্তে সংসদে থাকা আমাদের পক্ষে সম্ভব নাও হতে পারে।’

তবে গোলাম মোহাম্মদ সিরাজের মন্তব্যের প্রতিবাদ করেন ট্রেজারি বেঞ্চের আইনপ্রণেতারা।

—ইউএনবি