June 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 2nd, 2024, 8:07 pm

খালেদা জিয়াকে সিসিইউ থেকে কেবিনে স্থানান্তর

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) থেকে কেবিনে স্থানান্তর করা হয়েছে।

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন ইউএনবিকে জানান, ‘ম্যাডাম আগে সিসিইউতে ছিলেন। মেডিকেল বোর্ড এখন তাকে কেবিনে স্থানান্তরিত করেছে। কেবিনে চিকিৎসকদের নিবিড় তত্ত্বাবধানে তার চিকিৎসা চলছে।’

এক প্রশ্নের জবাবে জাহিদ জানান, বুধবার রাতে খালেদা জিয়ার বেশ কয়েকটি জরুরি পরীক্ষা করা হয়েছে। পরীক্ষার রিপোর্টের ভিত্তিতে মেডিকেল বোর্ড এখন তাকে চিকিৎসা সেবা দিচ্ছে।

এর আগে বুধবার রাতে মেডিকেল বোর্ডের পরামর্শে খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয় এবং সিসিইউতে রাখা হয়।

২০২০ সালে শর্তসাপেক্ষে কারাগার থেকে মুক্তি পাওয়ার পর হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে মেডিকেল বোর্ডের তত্ত্বাবধানে হাসপাতালে চিকিৎসা সেবা নিচ্ছেন বিএনপি চেয়ারপারসন।

দীর্ঘদিন ধরে লিভার সিরোসিস, আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, হার্ট ও চোখের সমস্যাসহ বিভিন্ন রোগে ভুগছেন ৭৮ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী।

২০২১ সালের নভেম্বরে খালেদা জিয়ার লিভার সিরোসিসে আক্রান্ত হওয়ার পর থেকে বিদেশে তার চিকিৎসার জন্য পরামর্শ দিয়ে আসছেন তার চিকিৎসকরা।

গত বছরের ২৬ অক্টোবর খালেদা জিয়ার পেটে ও বুকে জমে যাওয়া তরল কমানোর পাশাপাশি লিভারে রক্তক্ষরণ কমাতে ট্রান্সজুগুলার ইন্ট্রাহেপ্যাটিক পোর্টোসিস্টেমিক শান্ট (টিআইপিএস পদ্ধতি) নামে পরিচিত একটি চিকিৎসা পদ্ধতি প্রয়োগ করেন যুক্তরাষ্ট্রের তিন বিশেষজ্ঞ চিকিৎসক।

—-ইউএনবি