September 29, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, November 26th, 2021, 7:18 pm

খালেদা জিয়ার সুস্থতায় দেশব্যাপী বিএনপির দোয়া মাহফিল

ছবি: সংগৃহীত

দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার দ্রুত রোগমুক্তি কামনায় শুক্রবার জুমার নামাজের পর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারাদেশের বিভিন্ন মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করেছে বিএনপি।

কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর জাতীয় মসজিদে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ইকবাল হাসান মাহমুদ টুকু, ঢাকা দক্ষিণ মহানগর সভাপতি আবদুস সালাম ও ঢাকা উত্তর মহানগর সভাপতি আমানুল্লাহ আমানসহ সিনিয়র নেতারা এই কর্মসূচিতে যোগ দেন।

জুমার নামাজের পর মোনাজাতে বায়তুল মোকাররম মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মোহাম্মদ মিজানুর রহমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও খালেদা জিয়ার দ্রুত সুস্থতা কামনা করেন।

পরে জাতীয় মসজিদের দক্ষিণ প্রাঙ্গণে খালেদা জিয়ার দ্রুত আরোগ্য ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার জন্য তার মুক্তি কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করে বিএনপি।

কর্মসূচিতে বিএনপি ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা যোগ দেন।

বিএনপির কর্মসূচিকে কেন্দ্র করে বায়তুল মোকাররম মসজিদ এলাকায় অতিরিক্ত সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়।

বিএনপি নেতারা জানান, খালেদার জন্য সারাদেশের বিভিন্ন মসজিদ ও অন্যান্য ধর্মীয় সম্প্রদায়ের সদস্যদের উপাসনালয়েও দোয়ার আয়োজন করা হয়েছে।

এদিকে সকাল ১০টার দিকে এভারকেয়ার হাসপাতালে খালেদা জিয়ার সঙ্গে দেখা করেন প্রয়াত জাতীয় নেতা মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর পরিবারের পাঁচ সদস্য। তারা প্রায় ৩০ মিনিট সেখানে অবস্থান করেন।

পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আবদুল হামিদ খান ভাসানীর মেয়ে মাহমুদা খানম ভাসানী বলেন, ‘বেগম জিয়া কথা বলতে পারছেন, কিন্তু খুব ধীরে। তিনি খুবই দুর্বল। সকলের কাছে দোয়া চেয়েছেন তিনি।’

খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতির কথা বিবেচনা করে তাকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানান মাহমুদা।

এ সময় ভাসানীর বড় মেয়ে রিজিয়া ভাসানী, নাতি হাবিব হাসান, মাহমুদুল হক শানু এবং নাতনি সুরাইয়া সুলতানা উপস্থিত ছিলেন।

৭৬ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদাকে হাসপাতাল থেকে বাড়ি ফেরার ছয় দিন পর ১৩ নভেম্বর এভারকেয়ার হাসপাতালে পুনরায় ভর্তি করা হয়েছে।

খালেদা জিয়ার চিকিৎসকরা জানিয়েছেন, তিনি রিউমাটয়েড আর্থ্রাইটিস, ডায়াবেটিস, ক্রিটিক্যাল কার্ডিয়াক, কিডনি, চোখ ও দাঁতের জটিলতায় ভুগছেন। তার রক্তে হিমোগ্লোবিনের মাত্রাও কমে গেছে।

পরিবারের পক্ষ থেকে, খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে ১১ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি আবেদন জমা দেন।

আইনমন্ত্রী আনিসুল হক অবশ্য সম্প্রতি বলেছেন, চিকিৎসার জন্য বিদেশে যেতে হলে প্রথমে কারাগারে ফিরে নতুন করে আবেদন করতে হবে।

—ইউএনবি