December 1, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 16th, 2021, 6:53 pm

খালেদা জিয়া গুরুতর অসুস্থ: মির্জা ফখরুল

ফাইল ছবি

বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া গুরুতর অসুস্থ বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি সরকারের কাছে খালেদা জিয়াকে মানবিক কারণে উন্নত চিকিৎসার জন্য অবিলম্বে বিদেশে যাওয়ার অনুমতি দেয়ার দাবি জানিয়েছেন।

মির্জা ফখরুল বলেন,খালেদা জিয়া এতটাই অসুস্থ যে আপনাদের বুঝাতে পারছি না। গতকাল (সোমবার) প্রথমবারের মতো তিনি সিসিইউ এর (এভারকেয়ার হাসপাতালের) বিছানা থেকে একটি চেয়ারে বসেছিলেন। তিনি খুব দুর্বল।

মঙ্গলবার এক দোয়া মাহফিলে বক্তব্য দেয়ার সময় তিনি আরও বলেন, খালেদা জিয়াকে একাধিক জটিল রোগের চিকিৎসার জন্য বাংলাদেশে কোনো উন্নত ব্যবস্থা না থাকায় চিকিৎসকরা তাকে বিদেশে পাঠানোর পরামর্শ দিয়েছেন।

খালেদা জিয়ার দ্রুত সুস্থতা কামনা করে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় এ কর্মসূচির আয়োজন করে বিএনপি।

মির্জা ফখরুল বলেন,আমরা সরকারকে অবিলম্বে খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার অনুমতি দেয়ার দাবি করছি। আপনারা (সরকার) দয়া করে তার পরিবারের আবেদনের সাথে সামঞ্জস্য রেখে মানবিক ভিত্তিতে এটি করুন।

খালেদাকে গণতন্ত্রের নেত্রী উল্লেখ করে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন, চিকিৎসার জন্য বিদেশ যেতে বাধা দেয়ার জন্য তার সাথে খারাপ কিছু ঘটলে তার সব দায়ভার সরকারকেই নিতে হবে।

বিএনপি চেয়ারপারসনকে যে কোনো উন্নত হাসপাতালে চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার অনুমতি দিতে সরকারের সদিচ্ছা থাকবে বলে আশা প্রকাশ করেন।

খালেদার পরিবারের পক্ষ থেকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর অনুমতি চেয়ে সরকারের কাছে নতুন করে আবেদন করা প্রসঙ্গে ফখরুল বলেন, আমরা বারবার বিষয়টি নিয়ে কথা বলেছি, কিন্তু তাকে সে সুযোগ দেয়া হয়নি।

তিনি অভিযোগ করেন, রাজনীতি থেকে সরানোর ষড়যন্ত্রের অংশ হিসেবে বিএনপি চেয়ারপারসনকে ‘মিথ্যা’ মামলায় সাজা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। এখন তার জীবন শেষ করার একটি চক্রান্ত চলছে।

ফখরুল বলেন,আমরা সর্বশক্তিমান আল্লাহর কাছে প্রার্থনা করি যে তিনি যেন শুধু বিএনপি ও তার পরিবারের জন্য নয়, দেশ ও এর ১৬ কোটি গণতন্ত্রপ্রেমী মানুষের জন্য দ্রুত সুস্থ হয়ে ওঠেন। তিনি এমন একজন নেত্রী যিনি তার জীবনের বেশিরভাগ সময় গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন।

বৃহস্পতিবার পরিবারের পক্ষ থেকে খালেদার ছোট ভাই শামীম ইস্কান্দার উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে যাওয়ার অনুমতি দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি আবেদন জমা দেন।

৭৬ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদাকে হাসপাতাল থেকে বাড়ি ফেরার ছয় দিন পর শনিবার এভারকেয়ার হাসপাতালে পুনরায় ভর্তি করা হয়।

বিএনপি চেয়ারপারসনের চিকিৎসকরা জানিয়েছেন, তিনি রিউমাটয়েড আর্থ্রাইটিস, ডায়াবেটিস, চক্ষু ও দাঁতের জটিলতায় ভুগছেন।

তার মেডিকেল টিমের একজন চিকিৎসক বলেছেন, খালেদা এখন গুরুতর হৃদযন্ত্রের সমস্যায় ভুগছেন। তার রক্তে শর্করা নিয়ন্ত্রণের বাইরে এবং রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেছে।

উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে নিয়ে যাওয়ার অনুমতি চেয়ে বিএনপি প্রধানের পরিবার এর আগেও মে ও আগস্টে দু’বার সরকারের কাছে আবেদন করলেও সরকার তা নাকচ করে দিয়ে বলে যে, কোনো আসামির এমন সুযোগ পাওয়ার সুযোগ নেই।

—ইউএনবি