December 1, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, November 22nd, 2021, 1:23 pm

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা: বুধবার ডিসি অফিসে স্মারকলিপি দেবে বিএনপি

ছবি: সংগৃহীত

দলের চেয়ারপার্সন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেয়ার দাবিতে বুধবার সারাদেশের সব জেলা প্রশাসকের (ডিসি) কার্যালয়ে স্মারকলিপি জমা দেবে বিএনপি।

সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেশে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচি ঘোষণা করেন।

সমাবেশে ফখরুল বলেন, আমাদের নেত্রীর (খালেদা) বিদেশে চিকিৎসার জন্য তার মুক্তির দাবিতে আগামী ২৪ নভেম্বর (বুধবার) জনগণের সাথে আমাদের নেতাকর্মীরা সকল জেলা প্রশাসকের (ডিসি) কার্যালয়ে স্মারকলিপি জমা দেবে।

সময়ের মধ্যে দাবি পূরণ না হলে আরও কঠোর কর্মসূচি দেয়া হবে বলে হুঁশিয়ারি দেন ফখরুল। এসময় তিনি বলেন, আন্দোলন জোরদার করা ছাড়া আর কোনও বিকল্প নেই আমাদের হাতে।

খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশের কোনো উন্নত কেন্দ্রে যেতে দেয়ার জন্য সরকারের ওপর চাপ সৃষ্টি করতে বিএনপির ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি শাখা এই সমাবেশের আয়োজন করে।

একই দাবি আদায়ে শনিবার রাজধানীসহ সারাদেশে সাত ঘণ্টার গণ-অনশন কর্মসূচি পালন করেন দলটির নেতা-কর্মীরা।

৭৬ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে হাসপাতাল থেকে বাড়ি ফেরার ছয়দিন পর গত ১৩ নভেম্বর পুনরায় এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিএনপি চেয়ারপার্সনের চিকিৎসকরা জানিয়েছেন, তিনি রিউমাটয়েড আর্থ্রাইটিস, ডায়াবেটিস, চক্ষু ও দাঁতের জটিলতায় ভুগছেন।

তারা আরও বলেছেন, তিনি এখন একটি গুরুতর কার্ডিয়াক সমস্যায় ভুগছেন। তার রক্তে শর্করা নিয়ন্ত্রণের বাইরে এবং তার রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেছে।

পরিবারের পক্ষ থেকে খালেদার ছোট ভাই শামীম ইস্কান্দার উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে যাওয়ার অনুমতি দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে ১১ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি আবেদন জমা দেন।

তবে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, খালেদা জিয়া কারাগারে ফিরে নতুন করে আবেদন করলে সরকার তার আপিল বিবেচনা করবে।

—ইউএনবি