December 8, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 18th, 2021, 7:06 pm

খালেদা জিয়া মৃত্যুর সাথে লড়ছেন: ফখরুল

ফাইল ছবি

বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া মৃত্যুর সাথে লড়ছেন বলে জানিয়েছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন,‘আমাদের নেত্রী বেগম খালেদা জিয়া মৃত্যুর সাথে লড়াই করছেন। এভারকেয়ার হাসপাতালের চিকিৎসকরা তার চিকিৎসার জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তিনি একাধিক রোগে ভুগছেন।’

বৃহস্পতিবার জাতীয় নেতা মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে বিএনপি আয়োজিত এক সভায় মির্জা ফখরুল এসব কথা বলেন।

তিনি বলেন, ‘বিএনপি চেয়ারপার্সনের অসুস্থতা এমন পর্যায়ে পৌঁছেছে যে অবিলম্বে তার চিকিৎসার জন্য বিদেশে নেয়া জরুরি। চিকিৎসকরা বলছেন বিদেশে পাঠানো হলে তিনি সুস্থ হয়ে উঠবেন।’

ফখরুল বলেন, ‘এভারকেয়ার দেশের সেরা হাসপাতাল হলেও চিকিৎসকরা বলছেন খালেদার সব জটিল রোগের চিকিৎসার জন্য এটি পুরোপুরি সক্ষম নয়। ‘তাই বিদেশে একটি উন্নত হাসপাতালে নিয়ে তার চিকিৎসা করা এখন খুবই প্রয়োজন।’

তিনি বলেন, অন্যান্য রাজনৈতিক দলগুলো বিএনপি চেয়ারপার্সনকে বিদেশ যাওয়ার অনুমতি দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানালেও আওয়ামী লীগ ও এর সভানেত্রী শেখ হাসিনা এই আবেদন গ্রহণ করছেন না।

বিএনপির এই নেতা আরও বলেন,‘আমরা আবারও সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি, বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসা ও তার জীবন বাঁচানোর জন্য অবিলম্বে বিদেশে পাঠানোর ব্যবস্থা নেয়ার জন্য। এই বিষয়টা নিয়ে রাজনীতি করবেন না।’

দেশের মুক্তিযুদ্ধ, গণতন্ত্র পুনরুদ্ধার এবং এর উন্নয়নে খালেদার অবদানের কথা স্মরণ করে ফখরুল বলেন, ‘আমাদের নেতার (দেশের জন্য) অবদান অন্য কোনো জীবিত রাজনৈতিক নেতাদের তুলনায় অতুলনীয়। জীবন ও মৃত্যু আল্লাহর হাতে। আমরা আমাদের নেতার জীবন বাঁচাতে সর্বাত্মক চেষ্টা করতে প্রয়োজনে আমাদের জীবন উৎসর্গ করব’।

৭৬ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে হাসপাতাল থেকে বাড়ি ফেরার ছয়দিন পর গত ১৩ নভেম্বর পুনরায় এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিএনপি চেয়ারপারসনের চিকিৎসকরা জানিয়েছেন, তিনি রিউমাটয়েড আর্থ্রাইটিস, ডায়াবেটিস, চক্ষু ও দাঁতের জটিলতায় ভুগছেন।

তারা আরও বলেছে যে তিনি এখন একটি গুরুতর কার্ডিয়াক সমস্যায় ভুগছেন। তার রক্তে শর্করা নিয়ন্ত্রণের বাইরে এবং তার রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেছে।

পরিবারের পক্ষ থেকে, খালেদার ছোট ভাই শামীম ইস্কান্দার উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে যাওয়ার অনুমতি দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে ১১ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি আবেদন জমা দেন।

—ইউএনবি