January 23, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, December 8th, 2021, 12:57 pm

খাসোগি হত্যায় সন্দেহভাজন সৌদি নাগরিক ফ্রান্সে গ্রেপ্তার

অনলাইন ডেস্ক :

সৌদি সরকারে সমালোচক সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডে জড়িত থাকা সন্দেহে মঙ্গলবার ফ্রান্সে এক সৌদি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে বলে ফরাসি বিচার বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।

তুরস্কের আদালতের গ্রেপ্তারি পরোয়ানার ভিত্তিতে সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

ফরাসি রেডিও আরটিএল জানিয়েছে, প্যারিসের রোয়সি বিমানবন্দরে রিয়াদের একটি ফ্লাইটে উঠার সময় সৌদি নাগরিক খালিদ এদ আল-ওতাইবিকে গ্রেপ্তার করা হয়।

২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটের ভেতর সৌদি যুবরাজের কট্টর সমালোচক জামাল খাসোগিকে নির্মমভাবে হত্যা করা হয়। তার মরদেহ বা দেহাবশেষের চিহ্ণ পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি। এ ঘটনায় আন্তর্জাতিক বিশ্বের ব্যাপক সমালোচনার মুখে পড়ে সৌদি সরকার।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন বলে যুক্তরাষ্ট্রের এক গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছিল। যদিও সৌদি সরকার এই দাবি নাচক করে দিয়েছে।

সাংবাদিক জামাল খাসোগি যুক্তরাষ্ট্রে বসবাস করছিলেন। ওয়াশিংটন পোস্টে কলাম লেখা এই সংবাদিক প্রায়ই রাজ পরিবারের সমালোচনা করতেন। তুর্কি ও সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, বিয়ের কাগজপত্র আনতে দূতাবাসে গেলে সেখানেই খাসোগিকে হত্যা করে সৌদি আরব থেকে যাওয়া ঘাতকদের একটি দল।