May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 11th, 2022, 7:24 pm

খুলনা মহানগরীর বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে ৬.৬৭ কোটি টাকা বরাদ্দ

জার্মানির বাহউস বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় গৃহীত ‘সাসটেনেবল ক্যাপাসিটি বিল্ডিং টু রিডিউস ইরিভার্সিবল পলুশন বাই প্লাস্টিক (এসসিআইপিপি)’ শীর্ষক প্রকল্পের আওতায় খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করার লক্ষ্যে প্রায় চার কোটি ৬৭ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক এই বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রকল্পের আওতায় খুলনা মহানগরীতে বর্জ্য কালেকশন পয়েন্ট, বর্জ্য ট্রান্সফার স্টেশন ও ল্যান্ডফিলের অবকাঠামোগত উন্নয়ন, জনসচেতনতা বৃদ্ধিতে প্রশিক্ষণ কেন্দ্রসহ খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) একটি ওয়েস্ট ল্যাব স্থাপন করা হবে। এছাড়া বঙ্গোপসাগরে সামুদ্রিক প্লাস্টিক বর্জ্য হ্রাস ও প্রতিরোধের জন্য কুয়েটে একটি অভিজ্ঞতা বিনিময় কেন্দ্র স্থাপন এবং একই সঙ্গে খুলনা মহানগরীর কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় একটি সময়োপযোগী নীতিমালা তৈরি করাও এ প্রকল্পের অন্যতম উদ্দেশ্য।

কেসিসি ও কুয়েট যৌথভাবে এ প্রকল্পের কাজ আগামী এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু করবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এছাড়া নগরীর বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম আধুনিকায়নের লক্ষ্যে ইতোপূর্বে সিটি মেয়র কুয়েটের মাধ্যমে জার্মানির ফেডারেল মিনিস্ট্রি অব দ্য ইনভায়রনমেন্ট, ন্যাচার, কনজারভেশন অ্যান্ড নিউক্লিয়ার সেফটি’তে প্রকল্পের প্রপোজাল জমা দেয়ার জন্য লেটার অব ইনটেন্ট (এলওআই) পাঠিয়েছেন।

—-ইউএনবি