May 21, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 29th, 2022, 8:19 pm

গঙ্গাচড়ায় পাটচাষী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

জেলা প্রতিনিধি, রংপুর :
রংপুরের গঙ্গাচড়ায় সোনালী আঁশের সোনার দেশ পরিবেশবান্ধব বাংলাদেশ এই প্রতিপাদ্যে উন্নত প্রযুক্তিনির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্পের আওতায় মঙ্গলবার (২৯ মার্চ) উপজেলা পরিষদ হলরুমে পাটচাষীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
উপজেলা প্রশাসন ও পাট অধিদপ্তর আয়োজনে প্রশিক্ষণে ১৫০জন পাটচাষী প্রশিক্ষণে অংশ গ্রহণ করে। দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন এবং প্রশিক্ষণের উদ্বোধন করেন প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) দীপক কুমার সরকার। প্রশিক্ষণে সমাপনী বক্তব্য রাখেন এবং পাটবীজ বিতরণের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার এরশাদ উদ্দিন পিএএ। প্রশিক্ষণ প্রদান করেন বিজে আর আই রংপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.আবুল ফজল মোল্লা, উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম, অতিরিক্ত কৃষি কর্মকর্তা নাঈম মোর্শেদ, জেলা পাট উন্নয়ন কর্মকর্তা একে এম মাহবুব আলম বিশ্বাস, উপসহকারী পাট উন্নয়ন কর্মকর্তা রেজাউল করিম। প্রশিক্ষণে পাটবীজ বিতরণের সময় উপজেলা ভাইস চেয়ারম্যান সাজু আহম্মেদ লাল, মহিলা ভাইস চেয়ারম্যান রাবিয়া বেগম উপস্থিত ছিলেন।
বক্তাগন আধুনিক প্রযুক্তি ব্যবহার করে পাট ও পাটবীজ উৎপাদন, পাটের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ সম্ভাবনা, উন্নত পদ্ধতিতে পাট পচন,পাটবীজ কর্তন, মাড়াই, সংরক্ষণ, পাট বাজারজাত করন এবং ভেজাপাট সংরক্ষণ ও বিপননের কুফল এবং পাট আইন ২০১৭ ও পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যাবহার আইন ২০১০ এর বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।