November 30, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 3rd, 2022, 7:43 pm

গণতন্ত্রের চাবিকাঠি ভোটারদের হাতে: বাইডেন

অনলাইন ডেস্ক :

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানদের হাতে ক্ষমতা গেলে সামাজিক নিরাপত্তায় বিঘ্ন ঘটবে এমন মন্তব্য করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গণতন্ত্রের চাবিকাঠি ভোটারদের হাতে। যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন আগামী ৮ নভেম্বর হতে যাচ্ছে। নির্বাচনের মাত্র কয়েক দিন বাকি থাকায় জোর প্রচারণা চালাচ্ছেন প্রার্থীরা। বিভিন্ন অঙ্গরাজ্যের ভোট কেন্দ্রগুলোতেও চলছে প্রস্তুতি। ক্ষমতা ধরে রাখার পাশাপাশি কংগ্রেসে নিজেদের নিয়ন্ত্রণ ধরে রাখা এবং জনপ্রিয়তা যাচাইয়ের অন্যতম মাধ্যম যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন। সময় যত যাচ্ছে মার্কিন সংবিধান ও সংসদীয় ব্যবস্থার গুরুত্বপূর্ণ এই নির্বাচন ততই ঘনিয়ে আসছে। নির্বাচনকে সামনে রেখে মঙ্গলবার ফ্লোরিডায় বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট বলেন, মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানরা ক্ষমতা পেলে দেশের সামাজিক নিরাপত্তা ও স্বাস্থ্যখাতের উন্নয়ন বাধাগ্রস্ত হবে। বাইডেন বলেন, গণতন্ত্রের চাবিকাঠি এখন সম্পূর্ণ ভোটারদের হাতে। তিনি বলেন, আপনারা সারাজীবন সামাজিক নিরাপত্তার জন্য অনেককিছু ত্যাগ করে এসেছেন। এখন রিপাবলিকানরা ক্ষমতায় এলে আপনাদের কাছ থেকে অনেক কিছুই ছিনিয়ে নেয়ার চেষ্টা করবে। এদিকে মধ্যবর্তী এই নির্বাচনের আর এক সপ্তাহও বাকি নেই। উভয় দলের প্রার্থীরাই চালাচ্ছেন জোর প্রচারণা। অর্থনৈতিক মন্দা, বন্দুক সহিংসতা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে যুক্তরাষ্ট্রের অবস্থান এবং অভিবাসী সংকটসহ নানা কারণে চাপের মুখে আছে বাইডেন প্রশাসন।
বিশ্লেষকরা বলছেন, মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ হারাতে পারে ক্ষমতাসীনরা। হাউসে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা থাকলেও রিপাবলিকানদের সঙ্গে ব্যবধান খুবই কম। তাই ক্ষমতাসীনরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ হারাতে পারেন বলে আশঙ্কা করছেন তারা। সেক্ষেত্রে মেয়াদকালের বাকি দুই বছর বাইডেন প্রশাসনের পরিকল্পনা বাস্তবায়নের পথে বাধা হয়ে দাঁড়াতে পারেন রিপাবলিকানরা।
সংবিধান মতে, হাউস অব রিপ্রেজেন্টেটিভস বা প্রতিনিধি পরিষদের ৪৩৫টি এবং সিনেটের ১০০টি আসনের মধ্যে ৩৫টিতে ৮ নভেম্বর হবে মধ্যবর্তী নির্বাচনের ভোট।