January 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, October 9th, 2021, 12:47 pm

গবাদিপশুর সাথে মানুষের বসবাস : ভবদহ বিলপাড়ের ৮০ গ্রামের মানুষ পানিবন্দি

বৃষ্টি ও উজানের ঢলে বাড়িঘর পানিতে তলিয়ে যাওয়ায় জলাবদ্ধতায় যশোরের মনিরামপুর উপজেলার ভবদহ বিলপাড়ের হাজারো মানুষ রাস্তার উপর ঠাঁই নিয়েছে। এসব মানুষদের রাস্তার উপর টংঘর বানিয়ে গবাদি পশুর সাথে বসবাস করতে হচ্ছে।

এদিকে, টিউবওয়েল পানিতে তলিয়ে যাওয়ায় বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকটের সাথে গো খাদ্যেরও সংকট দেখা দিয়েছে। পাশাপাশি প্রাকৃতিক কাজ সারতেও চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। এতে করে চরম স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে ভুক্তভোগী মানুষ। অথাৎ জলাবদ্ধতায় কারণে ভবদহ বিলপাড়ের ৮০ গ্রামের মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছে।

মনিরামপুর উপজেলার সুজাতপুর, বাজেকুলটিয়া, হাটগাছাসহ একাধিক গ্রামে সরেজমিনে দেখা গেছে, ওই সব এলাকার অধিকাংশ বাড়ি পানিতে তলিয়ে গেছে। পানিতে নিমজ্জিত ঘরবাড়ি হারা এসব ভুক্তভোগী মানুষ মনিরামপুর ও নওয়াপাড়া সড়কের হাটগাছা এলাকার সড়কের উপর টংঘর বানিয়ে আশ্রয় নিয়েছেন। সচ্ছ পরিবারগুলো যাতায়াতের জন্য বাড়ির উঠানে বাঁশের সাঁকো বানিয়ে নিলোও অসচ্ছল পরিবারগুলো রাস্তার উপর টংঘর বানিয়ে গৃহপালিত পশুর সাথে দিন পার করছে। একপাশে থাকছে গরু-ছাগল আরেকপাশে চৌকি বানিয়ে রাতযাপন করছেন তারা। সেখানেই চলছে খাওয়া দাওয়া।

হাটগাছা গ্রামের উজ্জলদাস, কার্তিক মন্ডল, সিদেম, পঙ্কজ মল্লিক, বৃষ্টি বালা, বৈশাখী বিশ্বাসসহ অনেক ভুক্তভোগীরা জানান, ভবদহ দিয়ে পানি সরে গেলে তাদের কষ্ট লাঘব হবে। কিন্তু কেউ তাদের দিকে ফিরে তাকাচ্ছে না। এভাবে গরু–ছাগলের সাথে আর কতদিন একসাথে দিন কাটাবে তারা ? তাদের এই প্রশ্নে কৃর্তপক্ষের কাছে।

বীর মুক্তিযোদ্ধা ও শিক্ষাবিদ হাটগাছা গ্রামের নারায়ন চন্দ্র মল্লিক জানান, খাবার পানির সংকট দেখা দেয়ায় চরম স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে এলাকার মানুষ।

স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখর চন্দ্র রায় জানান, শিগগিরই অস্থায়ীভিত্তিতে স্যানিটেশন ও নলকূল স্থাপন করা হবে। এজন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে বলেও জানান তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ জাকির হাসান জানান, এর মধ্যে উপজেলা জনস্বাস্থ্য বিভাগকে দ্রুততার সাথে অস্থায়ী ভিত্তিতে এ ব্যাপারে ব্যবস্থা নিতে বলা হয়ে।

–ইউএনবি