October 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, September 8th, 2022, 12:04 pm

গবেষণা কনফারেন্সে ভারত যাচ্ছেন চার কুবি শিক্ষার্থী

কুবি প্রতিনিধি :

ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের ‘৩য় আন্তর্জাতিক গবেষণা শিক্ষা সফর ২০২২’ এ ভারত সফরে যাচ্ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের চারজন শিক্ষার্থী।

এই সফরে তারা কুমিল্লা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের (সিওইউআরএস) প্রতিনিধি হিসাবে অংশগ্রহণ করবেন।

“দ্য কন্ট্রিবিউশন অব দ্য টুরিজম ইন্ডাস্ট্রি টু শ্রীলঙ্কা’স ইকোনমিক ক্রাইসিস” শীর্ষক গবেষণাপত্র উপস্থাপনা করার জন্য এই নবীন গবেষকরা বেঙ্গল ইনস্টিটিউট অব পলিটিক্যাল স্টাডিজ (বিআইপিএস) এর ৫ম বার্ষিক আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করবে।

নির্বাচিত শিক্ষার্থীরা হলেন, ইংরেজি বিভাগের আনিসুর রহমান ও সাবিরা সুলতানা, নৃবিজ্ঞান বিভাগের জান্নাতুল মাওয়া মীম এবং আইন বিভাগের মাইশা রহমান রোদিতা।

বেঙ্গল ইন্সটিটিউট অব পলিটিকাল স্টাডিজ, ভারত এর যুগ্ম সম্পাদক ডা. দেবাশীষ নন্দীর পাঠানো ইমেইলে এই তথ্য নিশ্চিত করা হয়।

উল্লেখ্য যে, “ডেমোক্রেসি এন্ড পপিউলিস্ট ডিসকোর্স ইন টুয়েন্টি ফাস্ট সেঞ্চুরি” থিমের এই কনফারেন্সটি আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত কলকাতায় অনুষ্ঠিত হবে। সেমিনারে অংশগ্রহণের পাশাপাশি গবেষকরা
প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, যাদবপুর ইউনিভার্সিটি,
আলিয়া ইউনিভার্সিটি এবং হীরালাল মজুমদার মেমোরিয়াল কলেজ ফর উইমেনে শিক্ষা বিনিময় কর্মসূচি ও এর সাথে, ঐতিহাসিক স্থানসহ ৮ দিন ভারত ভ্রমণের সুযোগ পাবেন।

আন্তর্জাতিক পরিম-লে নেটওয়ার্কিং, সমন্বয় ও যোগাযোগের লক্ষ্য নিয়ে আয়োজিত এই গবেষণা সংসদে ঢাবি, কুবি গবেষণা সংসদ ছাড়াও অংশ নিচ্ছে বিইউপি, জগন্নাথ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি, হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইবি, রাবি, বরিশাল বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের তরুণ গবেষক ও শিক্ষকবৃন্দ।

প্রসঙ্গত, ২০১৮ সাল থেকে প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ জাতীয় ও আন্তর্জাতিক গবেষণা সফর আয়োজন করে থাকে। ২০১৮ সালে ভারতের মেঘালয়ের পর ২০১৯ সালে ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ও নেপালে আন্তর্জাতিক গবেষণা সফর করেছে ঢাবি গবেষণা সংসদ।