January 19, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, December 25th, 2021, 7:13 pm

গাইবান্ধায় সম্মিলিত গণতান্ত্রিক ব্যবসায়ী ঐক্য পরিষদের সংবাদ সম্মেলন

অনিয়ম প্রশ্রয় দিতে অন্যায়ভাবে নির্বাচন বানচালের অপচেষ্টার প্রতিবাদ

জেলা প্রতিনিধি, গাইবান্ধা :

গাইবান্ধা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি শহিদুল ইসলাম শান্তর অনিয়ম প্রশ্রয় দিতে অন্যায়ভাবে নির্বাচন বানচালের অপচেষ্টার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে সম্মিলিত গণতান্ত্রিক ব্যবসায়ী ঐক্য পরিষদ।শনিবার (২৫ ডিসেম্বর) সকালে গাইবান্ধা পাবলিক লাইব্রেরি মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ব্যবসায়ী নেতৃবৃন্দ অভিযোগ করেন, চেম্বার সভাপতি এবং নতুন সদস্য অন্তর্ভুক্তি বিষয়ক সাব-কমিটির আহ্বায়ক যোগসাজসে তাদের নিজ স্বার্থে ভোটার তালিকা প্রণয়ন করার পর তারাই আবার সেই তালিকার বিরুদ্ধে মামলা দায়ের করে ২৫ ডিসেম্বরের গাইবান্ধা চেম্বারের নির্বাচন বানচাল করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, ব্যবসায়ী ঐক্য পরিষদের জ্যেষ্ঠ নেতা বীর মুক্তিযোদ্ধা মাকছুদার রহমান শাহান। বক্তব্য দেন, ব্যবসায়ী নেতা মো. নওশের আলম, মোস্তাক আহম্মেদ রঞ্জু, সরদার মো. শাহীদ হাসান লোটন ও খান মো. সাঈদ হোসেন জসিম।

বক্তারা অভিযোগ করে বলেন, চেম্বারের ক্ষমতা কুক্ষিগত ও নিজেদের প্যানেলকে নির্বাচনে অবৈধভাবে বিজয়ী করার উদ্দেশ্যে নতুন সদস্য অন্তর্ভুক্তি বিষয়ক সাব-কমিটির আহ্বায়ক ও চেম্বারের সহ-সভাপতি কামাল হোসেন এবং চেম্বার সভাপতি শহিদুল ইসলাম শান্ত মিলিতভাবে বৈধ কাগজপত্র ছাড়াই কিছু সংখ্যক সদস্য ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করেন। এরপরও সাধারণ ব্যবসায়ীদের ভোট ও সমর্থন পাবেন না জেনে তাদের প্যানেলের প্রার্থী রকিবুল ইসলাম সুমন ওই ভোটার তালিকার উপর আপত্তিপত্র দাখিল করেন। আপত্তি দাখিলের নির্ধারিত সময়ের পর ক্ষমতার অপব্যবহার করে গত ১৮ নভেম্বর আপত্তিপত্র দাখিল করে চেম্বার সচিবকে তা ব্যাকডেটে ৯ নভেম্বর প্রাপ্ত হয়েছে মর্মে স্বাক্ষর করতে বাধ্য করেন। তিনি ওই আপত্তিপত্র দ্বারা গত ৫ ডিসেম্বর উচ্চ আদালতে একটি রিট পিটিশন (১১৬৯৬/২১) দাখিল করলে আদালত ৬ মাসের জন্য নির্বাচন স্থগিত করেন। পরে চেম্বার সচিব গত ১৩ ডিসেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগে স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে পিটিশন (৭৩১/২১) দাখিল করলে আদালত উভয় পক্ষের শুনানী শেষে রকিবুল ইসলাম সুমনকে ৩০ দিনের মধ্যে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের আর্বিট্রেশন ট্রাইব্যুনালে এ বিষয়ে আবেদনের নির্দেশ দেন এবং আবেদনের ১৫ দিনের মধ্যে তা নিষ্পত্তি করতে ট্রাইব্যুনালকে আদেশ দেন।

মামলা দায়েরের মাধ্যমে ব্যবসায়ী ভোটারদের ভোটাধিকার হরণ করে নির্বাচন বানচালের ষড়যন্ত্রের প্রতিবাদ জানিয়ে বক্তারা ক্ষমতালোভী ও দুর্নীতিবাজমুক্ত এবং ব্যবসায়ীবান্ধব গাইবান্ধা চেম্বার অব কমার্স গঠনে সকলের সহযোগিতা কামনা করেন ।

সংবাদ সম্মেলনে নির্বাচনে অংশ নেয়া সম্মিলিত গণতান্ত্রিক ব্যবসায়ী ঐক্য পরিষদ প্যানেলের অন্যান্য প্রার্থীদের মধ্যে আব্দুস সবুর সরকার, মো. আব্দুর রউফ মিয়া, জিয়াউল ইসলাম মিঠু, মশিউর রহমান উজ্জ্বল, সাহিদাৎ দোহা চৌধুরী সুমন, সামিউল হুদা সুমেল ও অনুপ সাহা উপস্থিত ছিলেন।